ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন ভারত অনূর্ধ্ব-১৯ নারী দল

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:২২ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

অনূর্ধ্ব-১৯ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের ফাইনালে ইংল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হলো ভারতের মেয়েরা। দুর্দান্ত বোলিংয়ে কাজটা সহজ করে দিয়েছিলেন বোলাররা। লক্ষ্যটা এনে দিয়েছিলেন হাতের নাগালে। যা পার হতে খুব একটা বেগ পেতে হয়নি ব্যাটারদের। ওভার শেষ না হতেই জয়ের নাগাল পেয়ে যায় ভারত। ইংল্যান্ডকে উড়িয়ে অনূর্ধ্ব-১৯ নারী বিশ্বকাপের চ্যাম্পিয়ন হয়েছে ভারতের কিশোরিরা।

ম্যাচের শুরুতে টস জিতে ইংল্যান্ডকে ব্যাট করার আমন্ত্রণ জানান ভারতীয় দলনেতা শেফালি ভার্মা। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। সাধু-দেবী-চৌপরাদের বোলিং তোপে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংলিশরা। সেই বিপর্যয়ে থেকে আর কাটিয়ে উঠতে পারেনি তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ১৯ রান করেন ম্যাকডোনাল্ড গে। ১১ রান করে করেন স্টোন হাউস ও সোফিয়া স্মেল। এছাড়া ১০ রান করেন নিয়াম হালান্ড। বাকি ব্যাটারদের কেউই দুই অঙ্কের স্পর্শ করতে পারেননি।

বোলিংই মূলত ফাইনাল জয় সহজ করে দিয়েছে ভারতের। তিতাস সাধু, অর্চনা দেবী, পারশাভি চোপড়াদের বোলিংয়ের সামনে পাত্তাই পায়নি ইংল্যান্ড। দলের হয়ে একজনও ২০-এর ঘর পার হতে পারেননি। সর্বোচ্চ ১৯ রান করেছেন রায়ানা। ১১ রান করে করেছেন অ্যালেক্সা স্টোনহাউজ ও সোফিয়া স্মেল। এ ছাড়া বাকিরা উইকেটে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত ছিলেন।

ভারতের হয়ে ৪ ওভারে মাত্র ৬ রান দিয়ে ২ উইকেট নিয়ে ফাইনালে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন সাধু। এ ছাড়াও সমান দুই উইকেট করে নিয়েছেন অর্চনা দেবী ও পারশাভি চোপড়া।

রান তাড়ায় ভারতের হয়ে সর্বোচ্চ ২৪ রান করে করেছেন সৌম্য ও তৃষা। এর মধ্যে ৩ চারে ২৯ বলে ২৪ রান করেন তৃষা। আর সৌম্য ৩ চারে ৩৭ বলে ২৪ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন। এ ছাড়া ১১ রান করেন অধিনায়ক শেফালি ভার্মা।

Nagad

সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল : ১৭.১ ওভারে ৬৮ (স্ক্রিভেন্স ৪, হিপ ০, হলান্ড ১০, সেরেন ৩, রায়ানা ১৯, পাভেলি ২, স্টোনহাউজ ১১, গ্রোভস ৪, বেকার ০, সোফিয়া ১১, অ্যান্ডারসন ০*; সাধু ৪-০-৬-২, আর্চানা ৩-০-১৭-২, পারশাভি ৪-০-১৩-২, মান্নাত ৩-০-১৩-১, শেফালি ২-০-১৬-১, সোনাম (১.১-০-৩-১) ।

ভারত অনূর্ধ্ব-১৯ দল : ১৪ ওভারে ৬৯/৩ (শেফালি ১৫, শ্বেতা ৫, সৌম্য ২৪*, তৃষা ২৪, ঋষিতা ০*; বেকার ৪-১-১৩-১, সোফিয়া ২-০-১৬-০, স্ক্রিভেন্স ৩-০-১৩-১, গ্রোভস ২-০-৯-০, স্টোনহাউজ ২-০-৮-১, অ্যান্ডারসন ১-০-১০-০) ।

ফল : ৭ উইকেটে জয়ী ভারত অনূর্ধ্ব-১৯ নারী দল।

প্লেয়ার অব দ্য ম্যাচ : তিতাস সাধু ।

প্লেয়ার অব দ্য টুর্নামেন্ট : গ্রেস স্ক্রিভেন্স।