উদ্দ্যেশ্যমূলকভাবে নতুন শিক্ষাক্রমকে এড়িয়ে যাওয়া হচ্ছে: শিক্ষামন্ত্রী

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ২:৫৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২৩

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাক্রম নিয়ে এতো কথা বলা হচ্ছে, যার অধিকাংশই মিথ্যাচার। যেখানে ভুল আছে, অবশ্যই সংশোধন করেছি এবং করবো। যেখানে চিহ্নিত হবে ভুল, সেখানে শুদ্ধ হবে। কিন্তু যেসব মিথ্যাচার-অপপ্রচার চলছে, সেটিতো উদ্দেশ্যমূলক ভাবে। শেখ হাসিনাকে টার্গেট করে উদ্দ্যেশ্যমূলকভাবে নতুন শিক্ষাক্রমকে এড়িয়ে যাওয়া হচ্ছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে শেখ কামাল আন্তঃস্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিস প্রতিযোগিতার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, কোন বইয়ের মধ্যে কখনো সূত্র লেখা থাকে না। আর কোথাও থেকে লেখা নিয়ে থাকলে কৃতজ্ঞতা স্বীকার করা সাধারণ নিয়ম। এখন মানুষের মাঝে অনেক সচেতনতা এসেছে। কাজেই আমি আশা করবো, এখন থেকে যারা বই লিখবেন কারো তথ্য নেওয়া হলে সূত্র উল্লেখ করে দিবেন।

তিনি আরও বলেন, এত ডামাডোলের মধ্যে সম্পূর্ণ উদ্দ্যেশ্যমূলক নতুন শিক্ষাক্রমকে এড়িয়ে যাওয়া হচ্ছে। এখানে যে আমরা পুরো গঠন পদ্ধতি পরিবর্তন করে শিক্ষার্থীদের আনন্দঘন শিক্ষার পরিবেশ দেওয়া হচ্ছে তা এড়িয়ে যাওয়া হচ্ছে।

ডা. দীপু মনি বলেন, নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীরা সারা জীবন ধারণা করবে, আত্মস্থ করবে এবং তা প্রয়োজনমতো প্রয়োগ করতে পারবে। কেননা আমরা মূল্যায়ন পদ্ধতিতেও গুণগত পরিবর্তন এনেছি। সত্যিকারের ভালো মানুষ হিসেবে গড়ে তুলবার দক্ষ যোগ্য মানবিক সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলবার প্রচেষ্টা চালাচ্ছি। এক্ষেত্রে যদি কোনো ভালো গঠনমূলক পরামর্শ থাকে তাহলে তা নিশ্চয়ই আমরা গ্রহণ করব।

তিনি বলেন, শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে আর কোন ইস্যু না পেয়ে একটি গোষ্ঠী পিছনে লেগেছে।

Nagad

দুইদিনব্যাপী এই প্রতিযোগিতায় মোট ৩২টি ইভেন্টে সর্বমোট ৫১২ জন প্রতিযোগী অংশ নিচ্ছেন।

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগের সহসভাপতি ডা. জেআর ওয়াদুদ টিপু।