নরসিংদীতে বিদ্যালয়ের মাঠে চলছে পাঠদান

নরসিংদী সংবাদদাতানরসিংদী সংবাদদাতা
প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২৩

নরসিংদীর ভেলানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়

নরসিংদীর ভেলানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন পরিত্যক্ত ঘোষণার পর শ্রেণিকক্ষ সংকটে খোলা আকাশের নিচে চলছে পাঠদান।

বর্তমানে ওই বিদ্যালয়টিতে ৬০০ জন ছাত্র-ছাত্রী রয়েছে। এছাড়া ১২ জন শিক্ষকের জায়গায় কর্মরত আছেন ৮ জন শিক্ষক। ওই বিদ্যালয়ের শিশু থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত দুইটি ক্লাসরুমে সংকুলান হচ্ছে না। বাধ্য হয়ে দুই শিফটে পরিত্যক্ত ভবনের তিনটি কক্ষসহ বিদ্যালয়ের মাঠেও চলছে ক্লাস-পরীক্ষা।

ভেলানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো: আলতাফ হোসেন গণমাধ্যমকে বলেন, “৬০০ শিক্ষার্থী নিয়ে যদি এক শিফটে বিদ্যালয় পরিচালনা করতে হয় তাহলে কমপক্ষে ১২টি শ্রেণিকক্ষের প্রয়োজন। একতলা একটি ভবনে একটি অফিস কক্ষ ও মাত্র দুটি শ্রেণিকক্ষ রয়েছে।”

“বাধ্য হয়ে অপর একটি ঝুঁকিপূর্ণ একতলা ভবনের ৩টি শ্রেণিকক্ষ সংস্কার করে পাঠদান করা হচ্ছে। এতেও শিক্ষার্থীদের বসতে সমস্যা হচ্ছে। এছাড়া পরীক্ষা চলাকালীন অফিসের মেঝেতে, বিদ্যালয় মাঠে, পাশের ইউআরসি ভবন ব্যবহার করে পরীক্ষা গ্রহণ করতে হয়।”

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: বায়েজিদ খান গণমাধ্যমকে বলেন, “বিদ্যালয়টি সরেজমিন পরিদর্শন করেছি, সেখানে শিক্ষার্থী অনুপাতে শ্রেণিকক্ষের সংখ্যা খুবই কম। শ্রেণিকক্ষের সংকট সমাধানে পরিত্যক্ত ভবনের স্থলে নতুন করে ১১টি শ্রেণিকক্ষ করার জন্য গত জুলাই মাসে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে।”

উল্লেখ্য, ১৯৬৭ সালে নরসিংদী শহরে স্থাপিত হয় ভেলানগর সরকারি প্রাথমিক বিদ্যালয়। ২০২১ সালে পুরাতন ভবন ভেঙে দুইটি শ্রেণিকক্ষ নিয়ে একতলা নতুন ভবন নির্মাণ করে পুরাতন ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

Nagad

সারাদিন/০৪ ফেব্রুয়ারি/এমবি