চীনের সেই বেলুন ভূপাতিত করল যুক্তরাষ্ট্রের যুদ্ধবিমান

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:১১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

ক্যারোলিনা উপকূলে ভাসতে থাকা একটি চীনা গোয়েন্দা বেলুন ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, বেলুনটি ক্ষেপণাস্ত্র ছুড়ে ভূপাতিত করেছে তারা। নাম প্রকাশ না করার শর্তে দুজন কর্মকর্তা জানান, বেলুনটি প্রায় ৬০ হাজার ফুট ওপরে উড়ছিল। খবর বার্তা সংস্থা এপির।

স্থানীয় সময় শনিবার (৪ ফেব্রুয়ারি) যুদ্ধবিমানের মাধ্যমে বেলুনটি ধ্বংস করা হয়। সেটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন সামরিক স্থাপনায় নজরদারি করছিল বলে দাবি করেছে দেশটি।

বেলুনটি ধ্বংসের ঘটনায় তীব্র অসন্তোষ ও প্রতিবাদ জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কয়েক দিন আগে চীনের ওই বেলুনটি আকাশে থাকা অবস্থায় যুক্তরাষ্ট্রের নজরে আসে। এরপর থেকেই সেটি ধ্বংস করতে চাপে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অবশেষে সেটি ধ্বংস করা হলো। বেলুনটির ধ্বংসাবশেষ আটলান্টিক মহাসাগরে যুক্তরাষ্ট্রের জলসীমায় পড়েছে।

বেলুনটি গুলি করার পরে, বাইডেন বলেছেন “তারা সফলভাবে এটি নামিয়েছে, এবং আমি আমাদের বিমানচালকদের প্রশংসা করতে চাই যারা এটি করেছে।”

এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় পরে “বেসামরিক চালকবিহীন বিমানে হামলার জন্য মার্কিন শক্তি প্রয়োগের বিরুদ্ধে তীব্র অসন্তোষ ও প্রতিবাদ” প্রকাশ করেছে।

Nagad

চীনা কর্তৃপক্ষ এটিকে গুপ্তচর বিমান বলে স্বীকার করেনি। বরং তার পরিবর্তে তারা বলেছে যে এটি বিপথগামী একটি আবহাওয়া জাহাজ ছিল। সূত্র: বিবিসি, এপি