প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে ৪০ দেশ: পোল্যান্ডের মন্ত্রী

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ১:৪৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

ইউক্রেনের সাথে যুদ্ধে জড়ানোয় রাশিয়া আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে নিষিদ্ধ। কিন্তু আসন্ন অলিম্পিকে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের সুযোগ দিতে চায় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)।

এই অবস্থায় ২০২৪ সালে প্যারিসে অনুষ্ঠেয় অলিম্পিক অনন্ত ৪০টি দেশ বয়কট করতে পারে বলে মন্তব্য করেছেন পোল্যান্ডের ক্রীড়া ও পর্যটনমন্ত্রী কামিল বোরনিউক। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

পোল্যান্ডের ক্রীড়ামন্ত্রী বোরনিউক বলেন, “শুধু ইউক্রেন নয়, অনন্ত ৪০টি দেশ প্যারিস অলিম্পিক বয়কট করতে পারে। আমরা সেই জোটের সাথে যুক্ত হব। আর যদি জোটগত বয়কট হয়, তবে গেমস আয়োজন গুরুত্বহীন হয়ে পড়বে।”

এদিকে, নিরপেক্ষ পতাকায় রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের খেলতে দেওয়ার পরিকল্পনা প্রত্যাখ্যান করেছে লাটভিয়া, লিথায়ানিয়া, এস্তোনিয়া ও পোল্যান্ডের খেলোয়াড়রা।

এই বিষয়ে গত সপ্তাহে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, “পাসপোর্টের কারণে কোনো ক্রীড়াবিদকে দূরে রাখা উচিত নয়” শিরোনামে একটি পরিকল্পনাপত্র প্রকাশ করে। যার নিন্দা জানিয়েছেন যুক্তরাজ্যের সাংস্কৃতিক মন্ত্রী মিচেল ডোনেলান।

তিনি বলেন, “এমনভাবে পরিকল্পনাটি করা হয়েছে যেন পৃথিবী এখন যুদ্ধ-বাস্তবতার বাইরে। আর তাই অলিম্পিক বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।”

Nagad

সারাদিন/০৫ ফেব্রুয়ারি/এমবি