বইমেলায় ফজলুল কবিরীর ‘লেখকের বুদ্ধিবৃত্তিক দায় ও দর্শনের খোঁজে’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৯, ২০২৩

লেখক, চিন্তক ও সমালোচক ফজলুল কবিরীর চিন্তার জায়গা মৌলিক ও অনুসন্ধানী। তাঁর সাহিত্য-দর্শন গভীর। এ কথা তাঁর পাঠকমাত্রই জানেন। শুধু ভাষা ও বলার ভঙ্গিই নয়, তাঁর লেখনি ও সুচিন্তার বিন্যাস সুপাঠকের মনে আলোড়ন তোলে, কাব্যিকতা দোলা দেয় বোধিচিত্তে।

এবারের অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হলো তাঁর প্রথম প্রবন্ধের বই ‘লেখকের বুদ্ধিবৃত্তিক দায় ও দর্শনের খোঁজে’। বইটি এরই মধ্যে সাহিত্যপ্রেমীদের মাঝে সাড়া ফেলেছে। বইটির প্রকাশক দ্বিমত, মুদ্রণ মূল্য ২৭৫ টাকা। প্রচ্ছদ করেছেন রাজীব দত্ত। পরিবেশক বাতিঘর (স্টল নং ২৬৮-২৭১) ও চন্দ্রবিন্দু (স্টল নং ৫৬৮)।

বইটি সম্পর্কে ভূমিকায় কবি ও সাহিত্য সমালোচক সাইদুল ইসলাম লিখেছেন, ‘এই বইয়ের বয়ানশৈলী চোখে পড়ার মতো। এই বইটির পাণ্ডুলিপি পড়তে পড়তে মনে হচ্ছিল ফজলুল কবিরী যেন আমার সাথে আড্ডায় বসে গল্প করছেন, হাঁটতে হাঁটতে তাঁর কথাগুলো আমাকে শুনাচ্ছেন। নিজেই প্রশ্ন করছেন আবার নিজেই সম্ভাব্য উত্তর নিয়ে উপস্থিত হচ্ছেন। এসব প্রশ্ন যেমন বহুরৈখিকভাবে ভাবা যায় আবার উত্তরগুলো নিয়ে ভিন্নমতও করা যায়। এই ডায়ালেক্টিক পদ্ধতি কবিরীর চিন্তাকে বিস্তৃত করেছে যেমন, বিশিষ্টও করেছে তেমনই।’

প্রথম প্রকাশিত প্রবন্ধের বইটি সম্পর্কে লেখক ফজলুল কবিরী বলেন, “একজন পাঠকের অবসরকে চুরি করার ক্ষমতা কেবল লেখকেরই থাকে। ফলে বইয়ের পৃথিবীটা পাঠককে প্রভাবিত করুক এমনটাই লেখক প্রত্যাশা করেন। আমার সদ্য প্রকাশিত বই ‘লেখকের বুদ্ধিবৃত্তিক দায় ও দর্শনের খোঁজে’ কিছু নিষ্ঠাবান পাঠকের দামি অবসরে যুক্ত হচ্ছে, এটাই লেখক হিসেবে আনন্দের।”

এর আগে ফজলুল কবিরীর চারটি বই প্রকাশ হয়েছে। সেগুলো হলো : বারুদের মুখোশ (২০১৫), ঔরসমঙ্গল (২০১৭), ফুঁ দিয়ে উড়িয়ে দেওয়া গল্প (২০১৮) ও ডোরাকাটা ক্যাডবেরি (২০২২)। ‘লেখকের বুদ্ধিবৃত্তিক দায় ও দর্শনের খোঁজে’ তাঁর পঞ্চম বই।

সারাদিন. ৯ ফেব্রুয়ারি

Nagad