জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন ৩ বিভাগের অনুমোদন

জবি সংবাদদাতাজবি সংবাদদাতা
প্রকাশিত: ৭:২৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১২, ২০২৩

ছবি- সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীনস্থ চারুকলা বিভাগকে নতুন অনুষদ করে এর অধীনে তিনটি নতুন বিভাগের অনুমোদন দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। নতুন বিভাগ তিনটি হলো- ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্টমেকিং ও ভাস্কর্য।

রোববার (১২ ফেব্রুয়ারি) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: ইমদাদুল হক গণমাধ্যমকে এই বিষয়টি নিশ্চিত করেছেন।

জবির উপাচার্য জানান, ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চারুকলা অনুষদের অধীনে নতুন তিনটি বিভাগে শিক্ষার্থীরা ভর্তি নেওয়া হবে।

অধ্যাপক ড. ইমদাদুল হক বলেন, চারুকলা বিভাগের ভেতর এই তিনটি বিষয় ছিল। আলাদা করে ডিগ্রি নিতে হচ্ছিল। আমরা অনেক চেষ্টা করেছি যেন, স্বতন্ত্র তিনটি বিভাগ করা যায়। এখন থেকে চারুকলা বিভাগ থাকবে না। চারুকলা অনুষদ হবে। আর চারুকলা অনুষদের আন্ডারে তিনটি বিভাগ তথা- ড্রইং অ্যান্ড পেইন্টিং, প্রিন্ট মেকিং ও ভাস্কর্য আলাদা করে চলবে। অন্য বিভাগগুলোর মতো চলবে।

ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান গণমাধ্যমকে জানান, চারুকলা অনুষদের অধীনে তিনটি বিভাগে প্রতি শিক্ষাবর্ষে মেধার ভিত্তিতে স্নাতক (সম্মান) পর্যায়ে সর্বমোট ৬০ জন শিক্ষার্থী ভর্তি করা যাবে।

সারাদিন/১২ ফেব্রুয়ারি/এমবি 

Nagad