‘দ্রুতই সারাদেশের স্বাস্থ্যসেবার একটি আদর্শিক রূপ মানুষ লক্ষ্য করবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৩৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৫, ২০২৩

বগুড়া মেডিকেলের বেড ৫০০ থেকে ১৫০০ এবং বিল্ডিংটি ৫ তলা থেকে ১০ তলায় উন্নীত করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। এসময় তিনি বলেন, যে হাসপাতালে যা সমস্যা থাকবে সেই হাসপাতালে সেই সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করা হচ্ছে। আর, কোথায় কতটি চিকিৎসা মেশিন নষ্ট আছে, কোথায় কত লোক লাগবে, কোথায় বেড বৃদ্ধি করতে হবে সব সমস্যা দেখে খুব দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

আজ বুধবার (১৫ ফেব্রুয়ারি) বিকেলে বগুড়া জিয়াউর রহমান মেডিকেল কলেজ ও হাসপাতালে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে বগুড়া অঞ্চলের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও কর্মকর্তাদের সাথে একটি গুরুত্বপূর্ণ মতবিনিময় সভা করেন। সেখানে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী আমরা এখন ঢাকার মানের স্বাস্থ্যসেবা প্রথমে বিভাগীয় পর্যায়ে এবং পর্যায়ক্রমে উপজেলা পর্যায়ে উন্নত চিকিৎসা সেবা পৌছে দিতে কাজ শুরু করেছি। মানসম্মত চিকিৎসা সেবা আমরা ইউনিয়ন পর্যায়ে পৌছে দিতে বদ্ধ পরিকর। কাজগুলো প্লান অনুযায়ী করতে পারলে দেশে স্বাস্থ্যসেবার একটি আদর্শিক রূপ মানুষ খুব দ্রুতই লক্ষ্য করবে।

সভায় স্বাস্থ্যমন্ত্রী স্থানীয় বগুড়া অঞ্চলের স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত সচিব হাসপাতাল নাজমুল হক, স্থানীয় বগুড়া ৪ আসনের সাংসদ রেজাউল করিম তানসেন, স্থানীয় সাংসদ শাহাদারা বেগম, আরেকজন সাংসদ রেজাউল করিম বাবলু, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক প্রশাসন অধ্যাপক শামিউল ইসলাম শাদী, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়া সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ রেজাউল আলম, বগুড়া জেলা আওয়ামীলীগের নেতৃবন্দ সহ বিভিন্ন অঞ্চল থেকে আসা আওয়ামিলীগ নেতৃবৃন্দ।

মতবিনিময় সভায় স্বাস্থ্যমন্ত্রী বগুড়া এলাকার বিভিন্ন অঞ্চল থেকে আসা নার্স চিকিৎসকদের নিজ নিজ কাজে দক্ষতার জন্য শুভেচ্ছা জানান। স্বাস্থ্যমন্ত্রী বলেন, হাসপাতালে আসন সংখ্যার বিপরীতে ভর্তিকৃত রোগীর তুলনা তিন গুন বেশি। এই হাসপাতালে বেডের সংখ্যা এখিন ৫০০ টি। অথচ বর্তমানে এই হাসপাতালে রোগী আছেন প্রায় ১৫০০ এর বেশি। এর সাথে আরো ১৫০০ এটেন্ডেন্টস এসেছে হাসপাতালে। এতেই প্রমান হয় এই অঞ্চলের এই সরকারি হাসপাতালটি মানুষের আস্থার প্রতীক হয়েছে, মানুষকে ভালো সেবা দিচ্ছে। এজন্য এই হাসপাতালকে ৫০০ বেড থেকে ১৫০০ বেডে উন্নীত করা হবে, এবং একই সাথে এই হাসপাতালকে ১০ তলায় উন্নীত করা হবে। আমরা স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সারাদেশ সরেজমিনে পরিদর্শন করে সেবার মান আরো বৃদ্ধির জন্য ব্যাপক কাজ শুরু করেছি।

এর আগে সকালে স্বাস্থ্যমন্ত্রী বগুড়ায় ক্যান্সার চিকিৎসার গুরুত্বপূর্ণ টিএমএসএস ক্যান্সার সেন্টার উদবোধন করেন। এরপর বগুড়ার একটি হোটেলের বলরুমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্বাস্থ্যমন্ত্রী কভিডকলীন নিরলস পরিশ্রম করায় এবং বগুড়া থেকে সাফল্যের সাথে কভিড মোকাবিলা করে সাফল্য লাভ করায় স্থানীয় সফল চিকিৎসক, নার্স ও টেকশিয়ানদের পুরষ্কৃত করেন।

Nagad

মতবিনিময় সভা শেষে সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী বগুড়ায় ইডিসিএল প্লান্ট পরিদর্শন ও উদবোধন করেন।

সারাদিন. ১৫ ফেব্রুয়ারি