ভূমিকম্প: তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:৫৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৩

ছবি: আলজাজিরা

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। আহত লাখেরও বেশি মানুষ। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লু ক্ষয়ক্ষতির হালনাগাত তথ্য জানাতে গিয়ে বলেছেন, মাসের শুরুতে ভয়াবহ ভূমিকম্পে ৩৯ হাজার ৬৭২ জন মানুষ প্রাণ হারিয়েছেন। জাতিসংঘ জানিয়েছে ওই ভূমিকম্পে সিরিয়ায় মারা গেছে ৫ হাজার ৮০০’র বেশি মানুষ। এই হিসাব অনুসারে ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় মোট ৪৫ হাজারেরও বেশি লোক নিহত হয়েছেন।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) তুরস্কের সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে ভয়াবহ এই ভূমিকম্পে দুই দেশের ৪০ হাজারের বেশি ভবন ধসে পড়েছে। বিভিন্ন দেশের উদ্ধারকর্মীসহ বর্তমানে আড়াই লাখের বেশি কর্মী মাঠে কাজ করছে। অলৌকিকভাবে ধ্বংসস্তূপের নিচ থেকে এখনও জীবিত প্রাণ খুঁজে পাচ্ছেন উদ্ধারকর্মীরা।

ভূমিকম্পটিকে গত ১০০ বছরের মধ্যে তুরস্কের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ বলে উল্লেখ্য করা হয়েছে। এতে ২ কোটি ৬০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ১০০ কোটি ডলার সহায়তা চেয়েছে জাতিসংঘ।

তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতায় জানান, কমপক্ষে ২০০টি এলাকায় এখনও উদ্ধার তৎপরতা চলছে। জাতিসংঘের কর্মকর্তারা জানিয়েছেন, ৯ ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত ১৪৩ টি ট্রাক জরুরি ত্রাণ নিয়ে তুরস্ক থেকে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে প্রবেশ করেছে।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ভোরের দিকে সিরিয়া এবং তুরস্কে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এর কিছুক্ষণ পর ফের ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি ভূমিকম্প। ১৯৩৯ সালে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্কের পূর্ব এরজিনকান প্রদেশে ৩৩ হাজার মানুষ নিহত হয়েছিল।

Nagad