ফান্ড সংকট, খাদ্য সহায়তা কমানোর ঘোষণায় হতাশ রোহিঙ্গারা

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৮, ২০২৩

ছবি- সংগৃহীত

ফান্ড সংকটে রোহিঙ্গাদের সম্প্রতি সহায়তা কমানোর ঘোষণা দিয়েছে জাতিসংঘের খাদ্য বিষয়ক সংস্থা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। এমন খবরে হতাশা প্রকাশ করেছেন বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গারা।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা এএফপিকে কয়েকজন রোহিঙ্গা নেতা জানিয়েছেন, সহায়তা কমানোর প্রভাব হবে বিধ্বংসী।

রোহিঙ্গা নেতা সায়েদুল্লাহ বলেন, আমরা বুঝতে পারছি রোহিঙ্গাদের প্রতি বিশ্বের নজর কমছে। কিন্তু ডব্লিউএফপি যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে শরণার্থী শিবিরে মানবিক বিপর্যয় দেখা দেবে।

সলিমুল্লাহ নামের অন্য এক রোহিঙ্গা নেতা বলেন, সহায়তার পরিমাণ কমালে এটি হবে রোহিঙ্গাদের জন্য একটি বিধ্বংসী আঘাত। এর ফলে শরণার্থী শিবিরে সন্ত্রাসবাদ, মাদক এবং মানবপাচারসহ বিভিন্ন অপরাধ বাড়বে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হবে নারী ও শিশুরা।

এর আগে গতকাল শুক্রবার ডব্লিউএফপি প্রথমবারের মতো সহায়তার পরিমাণ কমানোর ঘোষণা দেয়। সংস্থাটি জানায়, রোহিঙ্গাদের আগামী মার্চ থেকে মাসিক ভাতা ১২ ডলারের বদলে ১০ ডলার করে দেয়া হবে। যদি তহবিলে পর্যাপ্ত অর্থ না থাকে তাহলে এপ্রিল থেকে সহায়তার পরিমাণ আরও কমবে। রোহিঙ্গাদের জন্য যে তহবিল গঠন করা হয়েছে সেখানে প্রায় ১২৫ মিলিয়ন ডলার ঘাটতি থাকায় এমন সিদ্ধান্ত নিতে হয়েছে তাদের। ২০১৭ সাল বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের খাদ্য সহায়তা দিয়ে আসছে এ সংস্থাটি।

Nagad