কালশী ফ্লাইওভার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ১২:০২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২৩

-সংগৃহীত ছবি

কালশী ফ্লাইওভার এবং ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়নকাজ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার মিরপুরের ২ দশমিক ৩৪ কিলোমিটার দীর্ঘ এই কালশী ফ্লাইওভার মিরপুরের সঙ্গে বনানী, উত্তরা এবং রাজধানীর পূর্বাংশের যোগাযোগ আরও সহজ হবে বলে আশা করছে সরকার।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সকালে কালশী বালুর মাঠে এক অনুষ্ঠানে কালশী ফ্লাইওভার এবং ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়নকাজের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা উত্তর সিটি মেয়র মো. আতিকুল ইসলাম ও চিফ অব আর্মি স্টাফ জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

যানজট নিরসনে ইসিবি চত্বর থেকে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশী মোড়ে ফ্লাইওভার নির্মাণ প্রকল্প নেয় সরকার। এর মধ্যে রয়েছে ৩ দশমিক ৭ কিলোমিটার রাস্তা এবং ২ দশমিক ৩৩ কিলোমিটার দৈর্ঘ্যের ফ্লাইওভার। ফ্লাইওভারে ওঠানামার জন্য পাঁচটি র‌্যাম্প, কোথাও কোথাও রয়েছে দুই থেকে চার লেন রাস্তা।

সরকারি অর্থায়নে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১২ কোটি ১১ লাখ ৬ হাজার টাকা। ২০১৮ সালের জানুয়ারিতে কাজ শুরু হয়। নির্ধারিত মেয়াদের চার মাস আগেই শেষ হয়েছে প্রকল্পের কাজ। প্রকল্পটি বাস্তবায়ন করছে ডিএনসিসি ও সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড।

এই উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি কালশী বালুর মাঠে একটি জনসভারও আয়োজন হয়েছে, যেখানে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। স্থানীয় বাসিন্দাদের পাশাপাশি আওয়ামী লীগের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত হয়েছেন সেখানে।

Nagad

উদ্বোধনের পর রোববারই ফ্লাইওভারটি যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

প্রসঙ্গত, প্রকল্প বিবরণী অনুযায়ী, ফ্লাইওভারটি ইংরেজি ‘ওয়াই’ অক্ষরের মতো। এই প্রকল্পে যাত্রীদের ভ্রমণ সহজ করার লক্ষ্যে আগের চার লেন বিশিষ্ট রাস্তাগুলোকে ছয় লেন করা হয়েছে। প্রধান চারলেন বিশিষ্ট ফ্লাইওভারটি ইসিবি স্কোয়ার থেকে কালশী ও মিরপুরের ডিওএইচএস হয়ে গেছে। দুই-লেন বিশিষ্ট র‌্যাম্পটি কালশী মোড় থেকে শুরু হয়ে কালশী সড়কে যাবে।ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) পাবলিক রিলেশন অফিস জানায়, প্রকল্পটির আওতায় একটি পিসি গ্রিডার ব্রিজ, দুইটি ফুল ওভার ব্রিজ, একটি পাবলিক টয়লেট, দুটি পুলিশ বক্স, একটি ৭.৪০ কিলোমিটার আরসিসি ড্রেন, একটি ১৭৫৫ মিটার আরসিসি পাইপ ড্রেন, ৩৩৮৩ মিটার যোগাযোগ তার, পৃথক সাইকেল লেন ও ছয়টি বাস বে নির্মাণ করা হয়েছে।

প্রকল্পটি হলে মিরপুর, ডিওএইচএস, পল্লবী, কালশী, মহাখালী, বনানী, উত্তরা ও বিমানবন্দর সড়কের যানজট লাঘব বলে বলে আশা করা হচ্ছে।

সারাদিন. ১৯ ফেব্রুয়ারি