নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড়ে মৃত বেড়ে ১১, এখনও নিখোঁজ ৬৪৩১

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৫৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২৩

ছবি- সংগৃহীত

নিউজিল্যান্ডে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’-এর তাণ্ডবে দেশটির উত্তর ও পূর্ব উপকূলীয় এলাকা লণ্ডভণ্ড হয়ে গেছে। এতে প্রায় কয়েক লাখ বাসিন্দা ক্ষয়ক্ষতির শিকার হয়েছেন।

এই ঘূর্ণিঝড়ে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। তবে ৭ দিন পেরিয়ে গেলেও এখনও ৬ হাজার ৪৩১ মানুষ নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স।

রোববার (১৯ ফেব্রুয়ারি) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স-এর এক প্রতিবেদনে এইসব তথ্য জানানো হয়েছে।

ঘূর্ণিঝড় ‘গ্যাব্রিয়েল’কে শতাব্দির সবচেয়ে বড় প্রাকৃতিক বিপর্যয় হিসেবে অভিহিত করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী হিপকিন্স। তিনি বলেন, গ্যাব্রিয়েল আঘাতের সাতদিন পার হলেও এখনও ৬ হাজার ৪৩১ জন নিখোঁজ আছেন এবং মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।

ক্রিস হিপকিন্স আরও জানান, অনেক অঞ্চলে টেলিযোগাযোগ বিচ্ছিন্ন হয়ে আছে, কোথাও কোথাও সুপেয় পানীয় অভাব দেখা দিয়েছে। এছাড়া রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেক জায়গায় সহায়তা পাঠানো যাচ্ছে না।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জানান, পণ্য পরিবহন বাধাগ্রস্ত হওয়ায় সাপ্লাই চেইন ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক ফসল নস্ট হয়ে গেছে এবং এখনো ২৮ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে আছে। দিন পার হওয়ার সাথে সাথে ধ্বংসযজ্ঞ এবং ক্ষয়ক্ষতির চিত্র পরিষ্কার হচ্ছে।

Nagad

সারাদিন/১৯ ফেব্রুয়ারি/এমবি