শহীদের রক্ত কখনো বৃথা যায় না, বৃথা যায়নি: প্রধানমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৪:৪৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভাষা আন্দোলনের গৌরবজ্জ্বল স্মৃতিচারণ করে বলেন, শহীদের রক্ত কখনো বৃথা যায় না। বৃথা যায়নি।

সোমবার (২০ ফেব্রুয়ারি) ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক-২০২৩ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, গুণীজনদের পদাঙ্ক অনুসরণ করেই আমাদের দেশকে ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। আমরা আমাদের ইতিহাস থেকে শিক্ষা নেব। কিন্তু আধুনিক বিশ্বের সঙ্গে, আধুনিক প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশকে আমরা এগিয়ে নিয়ে যাবো।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানের স্বীকৃতি আমাদের অনেক জ্ঞানী-গুণীরাও দিতে চাননি। তারা বলেছেন, তিনিতো জেলে ছিলেন। আমার প্রশ্ন, তিনি জেলে ছিলেন কেনো? এ ভাষার জন্য আন্দোলন করেই তো তিনি জেলে ছিলেন। এ নিয়ে আমি ভাষণ দেওয়ার পর আমাদের এক বিদগ্ধজন খুব সমালোচনা করে লিখলেন, আমি নাকি সব বানিয়ে বানিয়ে বলছি। স্বাধীনতার পর এ রকম পরিবেশে আমাদের পড়তে হয়েছে। তখন আমি আর বেবি আপা এম আর আক্তার মুকুল ভাইয়ের কাছে যাই, তারিখসহ সব লেখার জন্য। তিনি লিখেছিলেন।

তিনি বলেন, শিক্ষা-দীক্ষা, সাহিত্য চর্চা, সংস্কৃতি- সেই সঙ্গে বিজ্ঞান-প্রযুক্তিসহ সব দিক থেকে বাঙালি জাতি বিশ্বে মাথা উঁচু করেই চলবে। সেটাই আমি আশা করি।

শেখ হাসিনা বলেন, ভাষা আন্দোলনের করার ফলে গ্রেপ্তারের পর ২৭ ফেব্রুয়ারি মুক্তি পান বঙ্গবন্ধু শেখ মুজিব। মুক্তি পাওয়ার ৫৩ সালের ২১ ফেব্রুয়ারি আরমানিটোলায় এক জনসভার মাধ্যমে পালন হয়। সেখানেই ২১ ফেব্রুয়ারিকে শহীদ দিবস হিসেবে ঘোষণা ও শহীদদের প্রতি সম্মান দেওয়ার দাবি তোলেন।

Nagad

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।