২২ ফেব্রুয়ারি থেকে ঢাকায় আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৩

প্লাস্টিক পণ্যের প্রসার ও রপ্তানি বাড়াতে আগামী ২২ ফেব্রুয়ারি বুধবার আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু হচ্ছে।

এবারের মেলায় বিশ্বের ২১টি দেশের ৪৯৪টি প্রতিষ্ঠান অংশ নেবে। মোট ৭৫০টি স্টলে দেশী-বিদেশী প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিপিজিএমইএ) সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংগঠনের সভাপতি সামিম আহমেদ মেলার বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ সময় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি ফেরদৌস ওয়াহেদ, বর্তমান সিনিয়র সহসভাপতি গিয়াস উদ্দিন আহমেদ, সহসভাপতি কে এম ইকবাল হোসেন প্রমূখ।

বিপিজিএমইর সভাপতি সামিম আহমেদ বলেন, প্লাস্টিক মেলার মাধ্যমে ক্রেতাদের মাঝে প্লাস্টিক পণ্যের পরিচিতি ঘটছে। প্লাস্টিক পণ্যে নতুন প্রযুক্তি সংযোজন ক্রমান্বয়ে বাড়ছে। বাড়ছে ভোক্তা সাধারণ। প্লাস্টিক পণ্য দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী হচ্ছে। তিনি বলেন, এ ধরণের মেলা প্লাস্টিক পণ্যগুলিকে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তুলে ধরছে এবং বাজার সম্প্রসারণের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এই মেলায় অনেক স্পট অর্ডার, পণ্য বিক্রি এবং আধুনিক মেশিনারির জন্য যোগাযোগ স্থাপিত হবে, যা বাংলাদেশী প্লাস্টিক সেক্টরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বিপিজিএমইএ সভাপতি দেশীয় প্লাস্টিক শিল্পের নানা সাফল্যের চিত্র তুলে ধরে বলেন,বর্তমানে সামগ্রিক প্লাস্টিক রপ্তানির পরিমাণ ১ দশমিক ২ বিলিয়ন মার্কিন ডলারের কাছাকাছি। গত অর্থবছরে রপ্তানি প্রবৃদ্ধি ছিল প্রায় ২০ শতাংশ। এই খাতে ১৩ লাখ মানুষের কর্মসংস্থান হয়েছে। এছাড়া প্লাস্টিক শিল্প ‘লিংকেজ’ শিল্প হিসেবে অর্থনীতিতে বিশেষ অবদান রেখে চলেছে। তিনি প্লাস্টিক পণ্যের রপ্তানি সম্প্রসারণে বন্ড ও ননবন্ড উভয় প্রতিষ্ঠানকে নগদ সহায়তা প্রদানের দাবি জানান। উল্লেখ্য, বর্তমানে শুধু নন বন্ড প্রতিষ্ঠান সরকারের তরফ থেকে ১০ শতাংশ নগদ সহায়তা পাচ্ছে।

সংগঠনের সভাপতি প্লাস্টিক পণ্য রপ্তানির ক্ষেত্রে অনতিবিলম্বে ইউ ডি (ইউটিলাইজেশন ডিক্লারেশন) ইস্যু করার ক্ষমতা বিপিজিএমইএর অধীনে ন্যস্ত করার জোর দাবি জানান।

Nagad

তিনি জানান, প্লাস্টিক শিল্পের সব ধরনের টেকনোলজি মেলায় প্রদর্শিত হবে। এ মেলা থেকে দেশীয় ক্ষুদ্র উদ্যোক্তারা উপকৃত হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারে ১৫তম প্লাস্টিক মেলায় চীন, ভারত, তাইওয়ানসহ মোট ২১টি দেশ অংশ নেবে। এতে মোট ৪৯৪টি কোম্পানির মোট ৭৫০টি স্টল থাকবে। চার দিনব্যাপী মেলার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। মেলা সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।