‘আমরাও বলতে চাই, সংবিধানের বাইরে যেতে চাই না’

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৪:২৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৩, ২০২৩

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস-বলেছেন, খালেদা জিয়াকে আজকে স্মরণ করতে হয়। কারণ, তিনি দেশকে ভালবাসেন‌। তিনিও পারতেন গোলাগুলি, খুনাখুনি করে ক্ষমতায় টিকে থাকতে। কিন্তু, তিনি সেটা করেননি। তত্ত্বাবধায়ক সরকার সংবিধানে সংযুক্ত করলেন। নির্বাচন দিলেন, সেই নির্বাচনে আপনারা (আওয়ামী লীগ) পাস করলেন। এরপর আপনারা ক্ষমতায় এসে সেই সংবিধান কাটাছেঁড়া করে বারোটা বাজিয়ে দিয়েছেন। এখন সেখান থেকে তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দিয়েছেন। আবার বলছেন—সংবিধানের বাইরে নির্বাচন করার অবস্থা নেই। আমরাও বলতে চাই, সংবিধানের বাইরে যেতে চাই না।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে বিএনপির সিনিয়র যুগ্মমহাসচিব রুহুল কবির রিজভীর মুক্তির দাবিতে আয়োজিত প্রতিবাদ সভায় তিনি এ মন্তব্য করেন। ‘গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন’ এ প্রতিবাদ সভার আয়োজন করে।

মির্জা আব্বাস বলেন, আমরা চাই, যে সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ছিল, সেই সংবিধানই আপনারা করবেন। যে সংবিধান আছে, সেই সংবিধান নয়। যেই সংবিধানে তত্ত্বাবধায়ক সরকার ফিরিয়ে দেওয়া হয়েছিল, সেই সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, এই সরকার একটা তামাশা শুরু করেছে, আমরা যখন কোন কর্মসূচি ঘোষণা করি তখন কাদের সাহেবরা শান্তি মিছিলের নামে অশান্তি করছেন।

আব্বাস বলেন, বিএনপি নেতাকর্মীরা যে দুর্বার আন্দোলন গড়ে তুলেছে, এতে সরকার এবং সরকারের নেতাকর্মীরা ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছে। তাই সরকার বিএনপিকে প্রতিহত করার ঘোষণা দিয়েছে। এর থেকে গর্বের বিএনপির জন্য আর কিছু হতে পারে না।

তিনি বলেন, এই দানবীয় সরকারের হাত থেকে দেশকে রক্ষা করতে হবে। আওয়ামী লীগের মুখে গণতন্ত্রের কথা মানায় না, লুটেরা সরকারের মুখে মানুষের অধিকারের কথা মানায় না, রাতের ভোটের সরকারের মুখে মানুষের বাক-স্বাধীনতার কথা মানায় না, ভোটচোরের সরকারের মুখে অবাধ নির্বাচনের কথা মানায় না। এ দেশকে আমরা হায়েনার হাত থেকে মুক্ত করব।

Nagad

আওয়ামী লীগের উদ্দেশে মির্জা আব্বাস বলেন, বিএনপির নেতাকর্মীরা খুন-গুম গ্রেপ্তারের ভয় পায় না। আপনাদের প্রতিহত করার মতো শক্তি এবং সামর্থ্য বিএনপি রাখে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর মুক্তির দাবিতে এই প্রতিবাদ সমাবেশের আয়োজন করে গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলন।

সারাদিন. ২৩ ফেব্রুয়ারি