ইতালিতে অভিবাসীবাহী নৌকাডুবি, মৃত্যু বেড়ে ৫৯

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:২৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২৩

ইতালিতে নৌকাডুবে ১২ শিশুসহ ৫৯ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২ শিশু রয়েছে। এ ছাড়া জীবিত উদ্ধার করা হয়েছে ৮০ জনকে। এখনো বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন বলে ধারণা।

রোববার (২৬ ফেব্রুয়ারি) দেশটির ক্যালাব্রিয়ার পূর্বাঞ্চলে সৈকতঘেঁষা রিসোর্ট স্তেকাতো দি কুতরোর কাছে নৌকাটি ডুবে যায়। সংঘাত ও দারিদ্র্য থেকে বাঁচতে প্রতিবছরই অনেক মানুষ আফ্রিকা থেকে ইতালি পাড়ি জমান। তখন এসব দূর্ঘটনা প্রায়ই ঘটে। গত বছর মধ্য ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে অন্তত ২ হাজার ৮৩৬ জন মারা গিয়েছিল

জীবিত উদ্ধার ব্যক্তিরা বলছেন, নৌকাটিতে অন্তত ১৫০ যাত্রী ছিলেন। তবে বার্তা সংস্থা এএফপির বরাতে বিবিসি অনলাইন জানিয়েছে, নৌকাটিতে দুই শতাধিক যাত্রী ছিলেন।

আলজাজিরার তথ্যমতে, নৌকাটি বেশ কিছু দিন আগে আফগানিস্তান, ইরান এবং অন্যান্য দেশের অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে তুরস্ক থেকে রওনা হয়েছিল। নৌকাটিতে ১৫০ জনের মতো অভিবাসনপ্রত্যাশী ছিলেন। এর মধ্যে ৮০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। যাদের মধ্যে ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। নিখোঁজদের উদ্ধারে এখনও অনুসন্ধান চলছে।

সমুদ্রপথে ইউরোপে প্রবেশের জন্য ইতালি অন্যতম প্রধান এক প্রবেশপথ। ভূমধ্যসাগরীয় এই রুটটি বিশ্বের অন্যতম বিপজ্জনক হিসেবে পরিচিত।

সারাদিন. ২৭ ফেব্রুয়ারি

Nagad