করোনার পর ভারতে অ্যাডিনোর হানা, আরও ৩ শিশুর মৃত্যু

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২৩

ছবি- সংগৃহীত

করোনাভাইরাসের পর এখন মাথাব্যথার কারণ হয়েছে অ্যাডিনো ভাইরাস। ইতোমধ্যেই ভারতের পশ্চিমবঙ্গে এই ভাইরাসটি ক্রমেই ভয়ঙ্কর রুপ নিচ্ছে। গত ২৪ ঘণ্টায় অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত হয়ে তিন শিশুর মৃত্যু হয়েছে। অনেকেই আশঙ্কা করছেন, এই ভাইরাসও করোনার মতো পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) সকালে কলকাতার বিসিরায় শিশু হাসপাতালে ৮ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়। ওই শিশু পেডিয়াট্রিক আইসিইউতে ভর্তি ছিলেন।

গতকাল (রোববার) সকালে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি আরেক শিশু মারা যায়। শিশুটির মা-বাবা জানায়, তাদের বাড়ি নদীয়ায়।

এদিকে, শনিবার বিসিরায় শিশু হাসপাতালে হাওড়া জেলার উদয়নারায়নপুরের বাসিন্দা স্বপন রায় ও লক্ষ্মী রায়ের ৯ মাসের কন্যাসন্তান মারা যায়। ডেথ সার্টিফিকেটে মৃত্যুর কারণ হিসেবে অ্যাডিনো ভাইরাস উল্লেখ করা হয়।

ডাক্তার বাসুদেব মণ্ডল জানান, শিশুদের ইনসেনটিভ কেয়ার ইউনিট খুব সহজলভ্য নয়। সরকারি হাসপাতালে কতগুলো বেড ফাঁকা আছে, তা পরিস্কার করে জানা যাচ্ছে না। তাই বাচ্চাদের নিয়ে সতর্ক থাকুন। সরকারি নির্দেশনা মেনে চলুন। জ্বর- সর্দি-কাশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সারাদিন/২৭ ফেব্রুয়ারি/এমবি

Nagad