শহিদ তাজুল দিবস আজ

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১১:৩৪ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২৩

আজ ১ মার্চ শহিদ তাজুল দিবস। স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলন ও মানবমুক্তির সংগ্রামে এই দিন তিনি শহিদ হন। ১৯৮৪ সালের এই দিনে সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে এবং শ্রমিক-কর্মচারীদের ৫ দফা দাবিতে ১৫ দল, ৭ দল ও ১১টি শ্রমিক ফেডারেশনের ঐক্যবদ্ধ গণআন্দোলনের মুখে তৎকালীন সরকারের লেলিয়ে দেওয়া গুণ্ডাবাহিনীর হাতে তাজুল শহিদ হন। তিনি ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)-র আদমজী শাখার সম্পাদক এবং ‘আদমজী মজদুর ট্রেড ইউনিয়নে’র নেতা।

শহিদ তাজুলের ৩৯তম মৃত্যুবার্ষিকীতে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে সিপিবি। এদিন সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনের সামনে নির্মিত অস্থায়ী শহিদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে। এ কর্মসূচিতে অংশ নিয়ে বিভিন্ন দল, সংগঠন ও ব্যক্তিবর্গ শহিদ বেদীতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবে।

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি কমরেড মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক কমরেড রুহিন হোসেন প্রিন্স মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে শহিদ তাজুলের বিপ্লবী জীবন থেকে শিক্ষা নিয়ে তরুণ প্রজন্মকে আত্মত্যাগ ও একনিষ্ঠতা দিয়ে বিপ্লবী আন্দোলন এগিয়ে নেওয়ার কথা বলেন। সূত্র: বাসস