আজও ঢাকার বায়ু ‘খুবই অস্বাস্থ্যকর’

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১০:২০ পূর্বাহ্ণ, মার্চ ৩, ২০২৩

রাজধানী ঢাকার বাতাস আগের মতোই অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। বিশ্বজুড়ে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী শুক্রবার (৩ মার্চ) ঢাকার বাতাসের মান ‘খুব অস্বাস্থ্যকর’। এদিন বেলা সাড়ে ৯টার দিকে ২২৩ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথম অবস্থানে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা।

২০১ স্কোর নিয়ে আজ দ্বিতীয় স্থানে আছে থাইল্যান্ডের চিয়াং মাই। ১৭৯ স্কোর নিয়ে ভারতের কলকাতা তৃতীয় স্থানে।
এর পরে অবস্থানে আছে যথাক্রমে মিয়ানমারের ইয়াঙ্গুন, ভিয়েতনামের হ্যানয়, ভারতের দিল্লি, মুম্বাই, ইরাকের বাগদাদ, চীনের উহান ও চেংডু।

আইকিউ এয়ারের ওই তালিকায় মোট ৬টি শ্রেণিতে রাখা হয়েছে বিশ্বের ১০০টি শহরকে। ওই তালিকায় সবচেয়ে খারাপ অবস্থান হলো ‘বিপজ্জনক’। কোনো শহরের স্কোর ৩০১-এর বেশি হলে তাকে ‘বিপজ্জনক’ স্থানে রাখা হয়। আজ ওই অবস্থানেই নেই কোনো শহর।

এর পরের স্থানগুলো যথাক্রমে খুবই অস্বাস্থ্যকর (২০১-৩০০), অস্বাস্থ্যকর (১৫১-২০০), বিশেষ ব্যক্তিদের জন্য অস্বাস্থ্যকর (১০০-১৫০), সহনীয় (৫১-১০০) এবং ভালো বায়ু (০-৫০)।

ঢাকায় বায়ু দূষণের জন্য ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলোকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। বায়ুদূষণের ফলে বাড়ছে শ্বাসকষ্ট, কাশি, নিম্ন শ্বাসনালির সংক্রমণ এবং বিষণ্ণতার ঝুঁকি।

Nagad