প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি, দুই প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২৩

রাজধানীর মোহাম্মদপুর বাজারে (কৃষি মার্কেট) চটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করায় দুই প্রতিপ্রষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পাট অধিপ্তর। জরিমানা করা প্রতিষ্ঠান দুইটি হলো- মোহাম্দপুর কৃষি মার্কেটের থ্রি স্টার রাইস এজেন্সি এবং ফরিদপুর রাইস এজেন্সি। এর মধ্যে প্রথম প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা এবং দ্বিতীয় প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (৪ মার্চ) বেলা ১১টায় রাজধানীর মোহাম্মদপুরে কৃষি মার্কেটে অভিযান চালানো হয়।

জরিমানা করা হয় ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনে ২০১০’। এসময় কৃষি মার্কেটের সব পাইকারি চাল ব্যবসায়ীকে এক মাসের মধ্যে প্লাস্টিকের বস্তায় থাকা চাল বিক্রির জন্য সময় বেঁধে দেওয়া হয়। নির্ধারিত সময়ের পর কোনো ব্যবসায়ী প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করলে তাদের বিরুদ্ধে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানায় পাট অধিদপ্তর।

অধিদপ্তরের মহাপরিচালক ড. সেলিনা আক্তারের (অতিরিক্ত সচিব) নেতৃত্বে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। তারা হলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ইশতিয়াক আহমেদ ও সালেহা নূর।

এছাড়া পরিদর্শক দলে ছিলেন পাট অধিদপ্তরের উপ-পরিচালক (প্রশাসন) এসএম সোহরারব হোসেন, সমন্বয় কর্মকর্তা মো. সওজাতুল আলম, মুখ্য পরিদর্শক মাহবুব হোসেন এবং পাট উন্নয়ন কর্মকর্তা মো. জহিরুল ইসলাম।

ড. সেলিনা আক্তার বলেন, দেশে কোথাও চটের বস্তার সংকট নেই। দেশে পর্যাপ্ত চটের বস্তা রয়েছে। কিন্তু অনেক স্থানে ২ টাকা কম বেশির কারণে মিল মালিকরা চটের বস্তা নিচ্ছেন না। অথচ একটা চটের বস্তা ৩-৪ বার ব্যবহার করা যায়। ফলে প্লাস্টিকের বস্তার তুলনায় চটের বস্তার খরচ কমে আসে। ফলে কোনো অজুহাতে প্লাস্টিকের বস্তা ব্যবহার করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ সময় পাট অধিদপ্তরের উপপরিচালক সোহরার হোসেন বলেন, মোহাম্মদপুর কৃষি মার্কেটে অভিযান চালিয়ে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল বিক্রি করায় দুইটি দোকানকে মোট ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Nagad