সীতাকুণ্ডে অক্সিজেন প্লান্টে অগ্নিকাণ্ড: নিহত ৫, আহত ৫০

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ৮:২৩ অপরাহ্ণ, মার্চ ৪, ২০২৩

সংগৃহীত ছবি

চট্টগ্রামের সীতাকুণ্ডে একটি অক্সিজেন প্ল্যান্টে বিস্ফোরণে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচজন নিহত হয়েছে। এসময় দগ্ধ হয়েছেন আরও ৫০ জন।

শনিবার (৪ মার্চ) বিকালে উপজেলার কদম রসুল (কেশবপুর) এলাকায় এই হতাহতের ঘটনা ঘটে।

সীতাকুণ্ড ফায়ার সার্ভিসের কর্মকর্তা মো. ফজলে রাব্বি জানান, বিকাল সাড়ে ৪টার দিকে সীমা অক্সিজেন প্ল্যান্টে বড় বিস্ফোরণের পর আগুনের সূত্রপাত হয়।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে বিকাল ৫টা ৪০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে।

আহতদের মধ্যে প্রাথমিকভাবে ১১ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন, মো. নূর হোসেন (৩০), মো. আরাফাত (২২). মোতালেব (৫২), ফেনসি (৩০), মো. জসিম উদ্দিন (৪৫), নারায়ণ (৬০), মো. ফোরকান দাদা বয়স (৩৫), শাহরিয়ার (২৬), মো. জাহিদ হাসান (২৬), মো. আলমগীর (৩৪) ও মো. সেলিম (৩৭)।

পুলিশ, নৌবাহিনী ও ফায়ার সার্ভিস সদস্যরা উদ্ধার তৎপরতা চালাচ্ছে বলে জানিয়েছেন কুমিরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সুলতান মাহমুদ। তিনি বলেন, ঘটনার সূত্রপাত সম্পর্কে এখনও নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণ ও হতাহতদের উদ্ধারে কাজ করছেন।

Nagad

এর আগে গত ৫ জুন রাত সাড়ে ৯টার দিকে একই ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। পরে খবর পেয়ে আগুন নেভাতে একে একে ছুটে যায় চট্টগ্রাম ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট। পরে নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা থেকেও যোগ দেয় আরও কয়েকটি ইউনিট। সবমিলিয়ে ফায়ার সার্ভিসের প্রায় ২৫টি ইউনিট আগুন নেভাতে নিরলস পরিশ্রম করে।

কনটেইনারে থাকা রাসায়নিক পদার্থের কারণে দফায় দফায় ওই সময় বিস্ফোরণে বাড়ে আগুনের ভয়াবহতা। আগুন ও বিস্ফোরণের ঘটনায় প্রশাসন প্রথমে ৪৯ জন নিহতের তথ্য দিলেও পরে জানানো হয় এই সংখ্যাটা ৪১। তবে পরবর্তী সময়ে ঘটনাস্থল থেকে আরও দুজনের মরদেহ উদ্ধার ছাড়াও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও কয়েকজন মারা যান। এতে সেই ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৮ জনে।