সায়েন্স ল্যাবে বিস্ফোরণের কারণ জানাল সিটিটিসি

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৫৭ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২৩

রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় তিনতলা একটি বাণিজ্যিক ভবনে বিস্ফোরণের কারণ জানিয়েছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) বোমা নিষ্ক্রিয়করণ দল।

বোমা নিষ্ক্রিয়করণ দলের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) রহমত উল্লাহ বলেন, লাইনে জমে থাকা গ্যাস থেকে ভবনে বিস্ফোরণ হয়েছে।

আজ রোববার সকাল পৌনে ১০টা ৫২ মিনিটের দিকে ঢাকা কলেজের পাশের একটি ভবনে এ বিস্ফোরণ ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট গিয়ে বেলা ১১টা ১৩ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে। এরপর বিস্ফোরণের বিভিন্ন আলামত সংগ্রহ করতে ওই ভবনটি ঘিরে রাখে পুলিশ। বেলা সাড়ে ১১টায় বোমা নিষ্ক্রিয়কারী দলের সদস্যরা সেখানে যান। ভবনটিতে প্রবেশ করে বিস্ফোরণের কারণ খুঁজতে থাকেন।

সিটিটিসির প্রধান অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. রহমত উল্লাহ বলেন, সায়েন্স ল্যাবের ওই ভবনে ডিটেক্টর দিয়ে পরীক্ষা করে মিথেন গ্যাসের উপস্থিতি পেয়েছেন তারা। কোনো কারণে আগুনের স্পর্শ পাওয়ার পর ভবনের ভেতর জমে থাকা এই মিথেন গ্যাস বিস্ফোরণে হলে এ দুর্ঘটনা ঘটে।

এ বিস্ফোরণে তিনজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছেন। আহত ও দগ্ধ ১৪ জনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

পুলিশ জানায়, ভবনের তৃতীয় তলায় নিউ জেনারেশন, লায়রা প্রোডাক্ট, ফিনিক্স ইনস্যুরেন্স লিমিটেডসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে। নিহত তিনজনই লায়রা প্রোডাক্টের কর্মী ছিলেন।

Nagad

ঘটনাস্থলে দেখা গেছে, ভবনটির তিনতলা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ভবন থেকে ইট ও জানালার কাচ উড়ে গিয়ে রাস্তা ও আশপাশের এলাকায় পড়েছে। তিনতলা ওই ভবনে বেশির ভাগই কাপড়ের দোকান ছিল। আশপাশে বেশ কয়েকটি আবাসিক ভবন রয়েছে। সেখান থেকে মানুষ আতঙ্কে নিচে নেমে এসেছে।

ভবনের তৃতীয় তলায় নিউ জেনারেশন, লায়রা প্রোডাক্ট, ফিনিক্স ইনস্যুরেন্স লিমিটেডসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে। নিহত তিনজনই লায়রা প্রোডাক্টের কর্মী বলে পুলিশ জানিয়েছে।