গুলিস্তানে বিস্ফোরণ: নিহত বেড়ে ২২, অবহেলার প্রমাণ পেয়েছে পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ২:২৫ অপরাহ্ণ, মার্চ ৯, ২০২৩

ছবি: শাহজালাল রোহান

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় আরও এক জনের লাশ উদ্ধার করা হয়েছে। আজ বহস্পতিবার (৯ মার্চ) দুপুর ১২টার ওই ভবনের দক্ষিণ পাশের সিঁড়ির কাছ থেকে তার লাশ উদ্ধার করা হয়।

নিহত ব্যক্তির নাম- মেহেদি হাসান স্বপন (৪০)। তিনি নোয়াখালীর সোনাইমুড়ী উপজেলার পশ্চিম এনায়েতুপর গ্রামের গোলাম রব্বানীর ছেলে। এ নিয়ে এই দুর্ঘটনায় ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গেল।

ফায়ার সার্ভিসের উপ-প‌রিচালক (ঢাকা) দিনম‌নি শর্মা বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত ভবনের মালিক দুই ভাইয়ের দায়িত্বে অবহেলার প্রমাণ পেয়েছে পুলিশ। এ ঘটনায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের এবং ওই মামলায় তাদের গ্রেপ্তার দেখানো হতে পারে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) দু’জন ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এদিকে ভয়াবহ বিস্ফোরণে আহতদের চিকিৎসায় মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক। তিনি সকালে সাংবাদিকদের বলেন, গুলিস্তানের সিদ্দিক বাজারে আহতদের চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছি। আমরা তাদের জন্য সব ধরনের চিকিৎসা সেবার ব্যবস্থা করেছি। আহত ব্যক্তিদের চিকিৎসায় একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। আমাদের এখানে ২০ জন ভর্তি ছিলেন। তাদের মধ্যে পাঁচ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। বর্তমানে আমাদের এখানে ১৫ জন চিকিৎসাধীন আছেন।

তিনি আরও বলেন, শেখ হাসিনা বার্নে ৯ জন ভর্তি আছেন। গতকাল (বুধবার) রাতে চিকিৎসাধীন অবস্থায় একজন মারা গেছেন। আমরা আহত ব্যক্তিদের চিকিৎসার সর্বোচ্চ চেষ্টা করছি।

প্রসঙ্গত, মঙ্গলবার (৯ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে পাশাপাশি দুটি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়। একটি ভবন সাততলা, আরেকটি পাঁচতলা। এর মধ্যে সাততলা ভবনের বেসমেন্ট, প্রথম ও দ্বিতীয় তলা বিধ্বস্ত হয়েছে। আর পাঁচতলা ভবনের নিচতলা বিধ্বস্ত হয়েছে। বিস্ফোরণে এখন পর্যন্ত ২২ জনের মৃত্যুর পাশাপাশি দুই শতাধিক আহত হয়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

Nagad

সারাদিন. ৯ মার্চ. আরএ