সিন্ডিকেট এসএমএস বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি

বাজারে সিন্ডিকেট ,অতি মুনাফা, বাজার নিয়ন্ত্রণ ও বাজার সিন্ডিকেট তৈরি করতে এসএমএস বন্ধের দাবি জানিয়েছে গ্রাহক অধিকার নিয়ে সোচ্চার সংগঠন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।

আজ বৃহস্পতিবার (৯ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা লক্ষ্য করছি যে বাজারে একশ্রেণীর অসাধু ব্যবসায়ী বাজারে অস্থিরতা তৈরি করতে এবং জনগণের পকেট থেকে লুটপাট করতে মুঠোফোনে ক্ষুদ্র এসএমএস এর মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করছে। সাম্প্রতিক সময়ে বয়লার মুরগি মাংস ও ডিমের বাজারে যে অস্থিরতা এবং হাজার হাজার কোটি টাকা লুটপাট করা হয়েছে জনগণের পকেট থেকে তা মুঠোফোনে ক্ষুদ্র এসএমএস এর মাধ্যমে ঘটেছে বলে প্রতীয়মান হয়। বিষয়টি আজকে জাতীয় ভোক্তা অধিদপ্তরের পোল্ট্রি খামারিদের নিয়ে মতবিনিময় সভায় আরো পরিষ্কার হয়।

তিনি বলেন, এই আলোচনা সভায় আমরা লক্ষ্য করলাম কাজেই ফার্মের পরিচালক মহোদয়ের বক্তব্য থেকে বয়লার মাংসের উৎপাদন খরচ পরে তাদের ১৩৫ থেকে ১৪০ টাকা। তারা বিক্রি করে থাকে ১৯০ থেকে ২০৭ টাকা পর্যন্ত। অথচ এই মুরগি খুচরা বাজারে বিক্রি হয়েছে ২৪০ থেকে ২৫০ টাকায়। উৎপাদনকারীদের কাছ থেকে ডিলাররা ক্ষুদ্র এসএমএসের মাধ্যমে অর্ডার দিয়ে থাকে তারা মুনাফা করছে প্রায় ৩০-৩৫টাকা।

উৎপাদনকারীদের লাভের পরিমাণ প্রায় ৪০ টাকা। আবার খুচরা বিক্রেতা গ্রাহকদের কাছ থেকে লাভ করছে প্রায় ৪০ টাকা। অর্থাৎ সবমিলিয়ে উৎপাদন খরচ এর চাইতে অতিরিক্ত ১০০ টাকা প্রতি কেজিতে একজন ভোক্তা বা গ্রাহকে দিতে হচ্ছে- জানিয়ে সভাপতি বলেন, ডিমের বাজারেও একই অবস্থা। এবং কাজী ফার্মের এই পরিচালক এবং অন্যদের বক্তব্য অনুযায়ী তেজগাঁওয়ের ডিলাররা মুঠোফোনে এসএমএস এর মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করে। তাদের এসএমএসের মাধ্যমে বাজার চাহিদা ও নির্ধারিত হয়ে থাকে। অথচ আমরা বাজার সিন্ডিকেট কারি কারা তাদের খুঁজে বেড়াচ্ছি।

আমাদের নিয়ন্ত্রক সংস্থা চাইলেই এই এসএমএস পরীক্ষা করে কারা কারা এই বাজার অস্থিরতার সাথে জড়িত ছিল তা খুঁজে বের করতে পারে-জানিয়ে তিনি বলেন, যেহেতু বাজার নিয়ন্ত্রণ করা নিয়ন্ত্রক সংস্থার কাজ নয় তাই জাতীয় ভোক্তা অধিদপ্তর, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ও বাণিজ্য মন্ত্রণালয় বা সরকারি গোয়েন্দা সংস্থাদের চাহিদার ভিত্তিতে এবং প্রয়োজনে পদক্ষেপের মাধ্যমে এই ক্ষুদ্র এসএমএস নিয়ন্ত্রণ করতে পারে। এবং দায়ীদের বিরুদ্ধে প্রয়োজনে ব্যবস্থা গ্রহণ করতে পারে। আগামী রমজানে বাজার নিয়ন্ত্রণে তাই এ সকল ব্যবসায়ীর বাজার সিন্ডিকেটের এসএমএস নিয়ন্ত্রণে এখনই পদক্ষেপ গ্রহণ করা যায়-বলে জানান তিনি ।

Nagad