টানা তিন বছর আবরও সীমান্ত খুলে দিলো চীন

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:১২ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২৩

ছবি- সংগৃহীত

প্রাণঘাতী মহামারী করোনাভাইরাসের কারণে টানা তিন বছর বন্ধ থাকার পর আবারও বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে চীন।

বুধবার (১৫ মার্চ) থেকে পুনরায় সব ধরনের ভিসা প্রদান কার্যক্রম চালু হবে বলে ঘোষণা দিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো বিদেশি পর্যটকদের ভ্রমণের জন্য চীনের দুয়ার আবারও খুলছে।

লন্ডন-ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা ‘রয়টার্স’ জানিয়েছে, গত মাসে দেশটির কর্তৃপক্ষ করোনাভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণার পর সীমান্ত নিয়ন্ত্রণ ব্যবস্থা অপসারণ করা হলো। পর্যটন খাতকে উৎসাহিত করার জন্য ১৭ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সহায়তা করা জরুরি হয়ে পড়েছে। দেশটির এই খাত গত বছর প্রায় অর্ধ শতাব্দীর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয় বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনের যেসব অঞ্চলে করোনা মহামারীর আগে কোনো ভিসার প্রয়োজন ছিল না, সেগুলো আবারও ভিসা-ফ্রির আওতায় আসবে। এর মধ্যে থাকবে দক্ষিণাঞ্চলের পর্যটন দ্বীপ হাইনান ও সাংহাই বন্দরের মধ্য দিয়ে যাওয়া ক্রুজ জাহাজও। এছাড়া হংকং ও ম্যাকাও থেকে বিদেশিদের জন্য দক্ষিণাঞ্চলীয় উৎপাদনকেন্দ্র গুয়াংডং যেতে ভিসা-ফ্রি যাতায়াত আবার চালু করা হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, ২০২০ সালের ২৮ মার্চের আগে ইস্যু করা ভিসাধারী বিদেশিরা, যাদের এখনও মেয়াদ রয়েছে, তারাও চীন ভ্রমণ করতে পারবেন।

সারাদিন/১৪ মার্চ/এমবি 

Nagad