উদ্বোধনের ৬ বছরেও চালু হয়নি লবনসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র

বরিশালের বানারীপাড়ায় ১০ শয্যা বিশিষ্ট লবণসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি উদ্বোধনের ৬ বছরেও চালু হয়নি। সেবা দেবার প্রয়াসে নির্মিত ১০ শয্যা বিশিষ্ট লবণসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র আজ অবহেলিত অবস্থায় পড়ে রয়েছে।

জানা যায়, বানারীপাড়ার সন্ধ্যা নদীর পশ্চিম পাড়ের ৫ ইউনিয়নসহ প্রত্যন্ত গ্রামাঞ্চলে মা ও শিশুর উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিতের যে লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়েছিল তা অপূর্ণই রয়ে যায়। ২০১৩ সালে বরিশাল-২ আসনের তৎকালীন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মনিরুল ইসলাম মনি’র উদ্যোগে বঙ্গবন্ধুর চাচাতো বোন হালিমা সরোয়ার,বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা ও উপজেলার উদয়কাঠি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান মিলন মুন্সীর দানকৃত প্রায় এক একর সম্পত্তিতে উপজেলার লবণসাড়া গ্রামে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়।

ডক্টর’স ও নার্স কোয়ার্টারসহ দুটি বহুতল ভবন নির্মাণ কাজ শেষ হওয়ার পরে ২০১৭ সালের ১৮ মে বঙ্গবন্ধুর ভাগ্নে বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি, এই ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। কিন্তু উদ্বোধনের ৬ বছরেও এ হাসপাতালে জনবল নিয়োগসহ কোন কার্যক্রম শুরু করা হয়নি। এদিকে সাবেক সংসদ সদস্য মো. মনিরুল ইসলাম মনি তার প্রতিষ্ঠিত এ হাসপাতালটিকে পুর্নাঙ্গ রূপে চালু করার অভিপ্রায়ে প্রচেষ্টা অব্যাহত রেখেছেন।

এদিকে আজ বুধবার (১৫ মার্চ) দুপুরে তিনি হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. ইফতেখার মাহমুদকে নিয়ে বানারীপাড়ার ১০ শয্যার লবনসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্র পরিদর্শন করেন। এসময় হোপ ফাউন্ডেশনের রিসার্স ফেলো মো. গোলাম হাফিজ পিএইচডি, বানারীপাড়ার উদয়কাঠি ইউপি চেয়ারম্যান রাহাদ আহম্মেদ ননী, বানারীপাড়া প্রেসক্লাব সভাপতি রাহাদ সুমন, লবণসাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক মোক্তার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সম্প্রতি হোপ ফাউন্ডেশনের পরিচালক ডা. কাজী সিরাজুল ইসলাম ১০ শয্যার লবণসাড়া মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি পরিদর্শন করেন। এ বিষয়ে হোপ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড.ইফতেখার মাহমুদ বলেন, প্রত্যন্ত জনপদে মা ও শিশুর উন্নত স্বাস্থ্য সেবা নিশ্চিত করণের জন্য এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটিতে চিকিৎসকসহ প্রয়োজনীয় জনবল নিয়োগ দিয়ে কার্যক্রম চালু করা অতি জরুরী। তিনি এ ব্যপারে তার অবস্থান থেকে প্রচেষ্টা চলাবেন বলেও জানান।

এ ব্যপারে বানারীপাড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আফসানা আরেফিন বলেন, চিকিৎসক সহ প্রয়োজনীয় জনবল পদায়ন না হওয়ায় জন গুরুত্বপূর্ণ এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি চালু করা সম্ভব হচ্ছেনা। তবে চালু করার বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

Nagad

এ প্রসঙ্গে বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুল ইসলাম মনি বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্য সেবা জনগণের দোর গোরায় পৌঁছে দেওয়ার লক্ষে নানা পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছেন। এরই অংশ হিসেবে বানারীপাড়ায় লবনসাড়া গ্রামে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়েছিলো। তিনি এ হাসপাতালটি চালু করার জন্য স্বাস্থ্য মন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে যোগাযোগ করবেন বলেও জানান।