বিবাদ এবং মামলা হ্রাসে রেজিস্ট্রিকৃত বণ্টননামা গুরুত্বপূর্ণ : ভূমিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৮:৪১ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০২৩

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, ওয়ারিশানদেরকে তাদের উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত সম্পদের রেজিস্ট্রিকৃত বণ্টননামা নিশ্চিত করতে হবে।

আজ বুধবার (১৫ মার্চ) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবনের কেন্দ্রীয় সেমিনার হলে ভূমি আপীল বোর্ড কর্তৃক আয়োজিত ‘ভূমি রাজস্ব মামলা ব্যবস্থাপনা: সমস্যা ও প্রতিকার’ শীর্ষক এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এ কথা বলেন।

ভূমিমন্ত্রী বলেন, কোনো ব্যক্তির মৃত্যুর হলে অনেক ক্ষেত্রে তাঁর উত্তরাধিকারিগণ উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত সম্পদের রেজিস্ট্রিকৃত বণ্টননামা দলিল করেন না। ফলশ্রুতিতে কিছুদিন পর উত্তরাধিকারীদের মধ্যে বিরোধ শুরু হতে দেখা যায়, যার ফলে মামলার জন্ম হয়। আবার, তাদের সময় না হলেও, তাদের পরবর্তী প্রজন্মের মধ্যেও পূর্বপুরুষদের থেকে প্রাপ্ত সম্পদকে কেন্দ্র করে বিবাদ শুরু হতে দেখা যায়।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, কেবল মুখের কথার উপর ভিত্তি করে আইনে কিছু হয়না। এর জন্য লিখিত ডকুমেন্ট থাকা জরুরী।

মন্ত্রী এই প্রসঙ্গে আরও বলেন, বণ্টননামা করার পরও যাদের ইচ্ছে তারা যৌথভাবে বসবাস করতে পারেন। এমনকি ইচ্ছে হলে প্রযোজ্য প্রক্রিয়ায় সম্পদ হস্তান্তর করতেও পারেন। কিন্তু বণ্টননামা না করা থাকলে, পরবর্তীতে উত্তরাধীকারীগণ কিংবা তাদের পরবর্তী প্রজন্ম কোনো কারণে আলাদাভাবে কিছু করার সিদ্ধান্ত গ্রহণ করলে কিংবা তাদের নিজেদের মধ্যে মনোমালিন্য শুরু হলেই উদ্ভব হয় মামলার। এজন্য বিবাদ এবং মামলা হ্রাসে বণ্টননামা গুরুত্বপূর্ণ।

ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান এ কে এম শামিমুল হক ছিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি আচিব মোঃ মোস্তাফিজুর রহমান পিএএ, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মোঃ আবু বকর ছিদ্দিক এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আব্দুল বারিক। অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয় ও ভূমি আপীল বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

Nagad

বাংলাদেশের বিভিন্ন জেলার অতিরিক্ত জেলাপ্রশাসক (রাজস্ব)দের নিয়ে এই কর্মশালা আয়োজন করা হয়। এই কর্মশালার উদ্দেশ্যসমূহের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: মামলা সংখ্যা হ্রাসের উপায় চিহ্নিতকরণ, মামলা পরিচালনায় পদ্ধতিগত ব্যাপারসমূহ উন্নয়ন, আদালত পরিচালনায় সক্ষমতা বৃদ্ধি, মামলায় দীর্ঘসূত্রিতা হ্রাসের উপায় চিহ্নিত করা ইত্যাদি। ভূমি আপীল বোর্ড দেশের ভূমি ও ভূমি রাজস্ব সংক্রান্ত বিরোধ নিষ্পত্তির সর্বোচ্চ আদালত। এর কাজ কোয়াসি জুডিসিয়াল প্রকৃতির।