ঢাবির সিনেটে ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচিত

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। যেখানে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থক প্যানেল ‘গণতান্ত্রিক ঐক্য পরিষেদ’র প্রার্থীরা পূর্ণ প্যানেলে জয়ী হয়েছেন।

ঢাকার বাইরে গত ৪, ১১ ও ১৪ মার্চ এবং শনিবার (১৮ মার্চ) ঢাকায় এই নির্বাচনের ভোটগ্রহণ হয়। রোববার (১৯ মার্চ) বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে নির্বাচন কমিশনার অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এ ফল প্রকাশ করেন।

এতে সর্বোচ্চ ভোট পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক আশফাক হোসেন। তিনি পেয়েছেন ১১ হাজার ৯৭৬ ভোট। তার ব্যালট নং ছিল ৩। এছাড়া, দ্বিতীয় সর্বোচ্চ ১১ হাজার ৮৩৩ ভোট পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তার ব্যালট নং ছিল ৭। ১১ হাজার ৭৬০ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন নুজহাত চৌধুরী। তার ব্যালট নং ছিল ৭।

অন্যদিকে, ক্রমানুসারে অন্যান্যদের মধ্যে নির্বাচিত হয়েছেন শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মো. অহিদুজ্জামান, এস. এম. বাহালুল মজনুন, মো. আতাউর রহমান প্রধান, এইচএম বদিউজ্জামান, মো. মোরশেদুল কবীর, এ. আর এম মঞ্জুরুল আহসান বুলুবুল, সংস্কৃত বিভাগের অধ্যাপক অসীম সরকার, মীর্জা মো. আব্দুল বাছেত, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার বিভাগের অধ্যাপক মো. নাসির উদ্দিন মুন্সি, মো. আনোয়ার হোসেন, জেড. এম. পারভেজ সাজ্জাদ, মোহাম্মাদ ইকবাল মাহমুদ, মোহাম্মদ হোসেন, সাবিতা রিজওয়ানা রহমান, নিজাম চৌধুরী, শারমিন মূসা, এ. এইচ. এম. এনামুল হক চৌধুরী, মো. কামরুল হাসান, মুহাম্মদ শফিক উল্যা, মোহাম্মদ আব্দুল বারী, রঞ্জিত কুমার সাহা এবং সীতেশ চন্দ্র বাছার প্রমুখ।

বিএনপি-জামায়াতপন্থীরা নির্বাচন বর্জন করেছিলেন। এর বাইরে ‘টিম অপরাজেয়’ ও স্বতন্ত্র প্যানেল নির্বাচনে অংশ নেয়। টিম অপরাজেয় প্যানেলের প্রার্থীরা হলেন- ব্যারিস্টার কামরুন নাহার মাহমুদ, জাকির হোসেন খান, মোখলেসুর রহমান, মোহাম্মদ মাহবুবুর রহমান, ড. মো. নেয়ামুল ইসলাম, শেখ ইয়ার আহমেদ (পিয়ারু), শেখ গোলাম মাহমুদ, শেখ মুহাম্মদ মুজাহিদুল ইসলাম, সৈয়দ এ মুমেন।

আর স্বতন্ত্র প্রার্থীরা হলেন- আবু জাফর মোহাম্মদ মহিউদ্দীন, উম্মে কুলসুম রওজাতুর রোম্মান, এ.কে.এম রফিকুন্নবী, এ.বি.এম ফজলুর করীম, কাজী মো. খায়রুল বাসার, কাজী মো. বরকত আলী, মুহাম্মদ আসাদ মিয়া, মুহাম্মদ নাসির উদ্দিন, মুহাম্মদ মুয়াযযম হোসাইন, মুহাম্মদ শরীফুল ইসলাম, মুহাম্মাদ খলিলুর রহমান, মোহাম্মদ আবদুল অদুদ, মোহাম্মদ আব্দুর রব, মোহাম্মদ মাসুদুর রহমান, মো. আতিয়ার রহমান, মো. আব্দুল হান্নান, আব্দুল বাসেত খান, আব্দুল মতিন খান, আব্দুল মান্নান, আমজাদ হোসেন খান, মো. আহসান হাবীব, মো. ইউসুফ আলী, মো. ইকবাল হোসাইন ভূঁইয়া, মো. নাজিম উদ্দিন, মো. নূর নবী, নূরুল হুদা, মোয়াজ্জেম হোসেন, রফিকুল ইসলাম, শফিকুল আলম হেলাল, শহীদুল ইসলাম, শেখ মুহাম্মদ মুজাহিদুল ইসলাম, সাবিকুন্নাহার, সৈয়দ ইরফান, হাবিবা আখতার চৌধুরী।

Nagad

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নির্বাচিত রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিদের আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, নিয়মনীতি অনুসরণ করে এই নির্বাচনে স্বচ্ছতা, জবাবদিহিতা, গ্রহণযোগ্যতা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতিফলন ঘটেছে। এই ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট পূর্ণাঙ্গ সিনেটে পরিণত হয়েছে।

তিনি আরও বলেন, গঠনমূলক চিন্তার মধ্যে দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সুনাম, মর্যাদা, শিক্ষার গুণগত মান বৃদ্ধিসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক উন্নয়নে ভূমিকা রাখার জন্য উপাচার্য নির্বাচিত রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, এ নির্বাচন গত শনিবার (১৮ মার্চ) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব, নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন এবং শারীরিক শিক্ষা কেন্দ্রে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ নির্বাচনের চিফ প্রিজাইডিং অফিসারের দায়িত্ব পালন করেন। এ সময় নির্বাচিত গণতান্ত্রিক ঐক্য পরিষদের নেতা এস. এম. বাহালুল মজনুন চুন্নু বক্তব্য রাখেন। মোট ৫৯ হাজার ৩২০ ভোটারের মধ্য থেকে এ নির্বাচনে ভোট দেন ১৫ হাজার ২০২ জন।