মাদারীপুরে রাজীব হত্যা: এক মামলায় ২৩ জনের মৃত্যুদণ্ড

মাদারীপুর সংবাদদাতা:মাদারীপুর সংবাদদাতা:
প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২৩

মাদারীপুরে ২০১২ সালে পূর্ব শত্রুতার জেরে রাজীব সরদার নামের এক ব্যক্তিকে কুপিয়ে হত্যার ঘটনায় ২৩ জনকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে এ মামলার অপর ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। তথ্য প্রমাণ না থাকায় চার আসামিকে খালাস দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২১ মার্চ) বিকেলে অতিরিক্ত জেলা ও দায়রা জজ লায়লাতুল ফেরদৌস এ রায় ঘোষণা করেন।

মামলার বিবরণ ও আদালত সূত্র জানায়, ২০১২ সালের ১ সেপ্টেম্বর সকালে মামা আলী হাওলাদারের নার্সারিতে কাজ শেষে বাড়ি ফিরছিলেন রাজিব সরদার। এ সময় তিনি পৌর শহরের হরিকুমারিয়া এলাকায় এলে পূর্ব শত্রুতার জের ধরে অভিযুক্তরা তাঁকে দেশীয় অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর যখম করে। পরে তাঁকে উদ্ধার করে প্রথমে সদর হাসপাতালে এবং পরবর্তী সময়ে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠালে পথিমধ্যে তিনি মারা যান।

ঘটনার তিনদিন পর নিহতের মামা আলী হাওলাদার বাদী হয়ে জামাল হাওলাদার, রহিম হাওলাদার, আছাদ হাওলাদারসহ ৪৭ জনকে আসামি করে মাদারীপুর সদর থানায় হত্যা মামলা করেন। পরবর্তীতে সদর থানার তৎকালীন পুলিশের উপ-পরিদর্শক রাজিব হোসেন তদন্তের পর ২০১২ সালের ৩১ ডিসেম্বর ৩৬ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগ জমা দেন। আদালত মামলার তদন্তকারী কর্মকর্তাসহ ৯ জনের স্বাক্ষ্য গ্রহণ করেন। পরে বিচারিক আদালতে যুক্তিতর্ক শেষে উপযুক্ত স্বাক্ষী প্রমাণের ওপর ভিত্তি করে মঙ্গলবার আসামিদের বিরুদ্ধে রায় ঘোষণা করেন বিচারক।

বিষয়টি নিশ্চিত করে মাদারীপুর পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. সিদ্দিকুর রহমান সিং বলেন, এটি একটি ঐতিহাসিক রায়। মামার সাথে বিরোধের জেরে তার ভাগ্নেকে কুপিয়ে যখম করে প্রতিপক্ষরা। আজ দীর্ঘ ১১ বছর যুক্তিতর্ক শেষে আদালত এই মামলার ২৩ জনকে ফাসির আদেশ দেন। আমরা রাষ্ট্রপক্ষ এই রায়ে সন্তুষ্ট।

Nagad