সুন্দরবন ভ্রমণে আবারও এসেছে ভারতীয় প্রমোদতরী

বাগেরহাট সংবাদদাতাবাগেরহাট সংবাদদাতা
প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতীয় বিলাসবহুল প্রমোদতরী এম.ভি গঙ্গা বিলাস বিদেশি পর্যটক নিয়ে আবারও সুন্দরবন ভ্রমণে এসেছেন। বুধবার (২২ মার্চ) সকাল ১১টায় বাগেরহাটের মোংলার সুন্দরবনে প্রবেশ করেছে ওই প্রমোদতরীটি।

এর আগে গত ০১ মার্চ তিনটি দেশের ৭ জন পর্যটক নিয়ে ভারতের আসাম থেকে ছেড়ে আসে প্রমোদতরী এম.ভি গঙ্গা বিলাস। এরপর ১৩ মার্চ ভারত-বাংলাদেশ সীমান্তের কুড়িগ্রামের চিলমারী হয়ে এদেশে প্রবেশ করে এই প্রমোদতরী।

প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’-এর ট্যুর অপারেটর ঢাকার জার্নি প্লাসের প্রধান নির্বাহী তৌফিক রহমান জানান, আসাম থেকে ছেড়ে আসা ভারতীয় এই ক্রুজটি কুড়িগ্রাম থেকে সিরাজগঞ্জ ও টাঙ্গাইল হয়ে নারায়ণগঞ্জ গেলে সেখানে নেমে যান অস্ট্রেলিয়ার একজন পর্যটক। সোমবার (২০ মার্চ) ওই পর্যটক ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে নিজ দেশে চলে গেছেন। এরপর জাহাজটি বরিশাল হয়ে বুধবার (২২ মার্চ) সকাল ১১টায় মোংলার সুন্দরবনের ঢাংমারি স্টেশন থেকে বনে প্রবেশ করেছে।

তিনি আরও বলেন, সুন্দরবন ভ্রমণে জাহাজটিতে চারজন সুইজারল্যান্ড ও দুইজন জার্মান পর্যটক রয়েছেন। মোংলার সুন্দরবন পূর্ব বনবিভাগের ঢাংমারী স্টেশনে রাজস্ব জমা দিয়ে দুইজন সশস্ত্র বনপ্রহরী নিয়ে হাড়বাড়ীয়া ইকো ট্যুরিজম কেন্দ্রে গেছে জাহাজটি। এরপর সুন্দরবনের কচিখালী, কটকা ও জামতলা সী বিচ এলাকা ঘুরে আগামী ২৪ মার্চ সুন্দরবন ত্যাগ করবে এই জাহাজটি। এরপর ২৫ মার্চ জাহাজটি খুলনা জেলার আংটিহারা নৌ-রুট দিয়ে ভারতে প্রবেশ করবে। তারপর কলকাতায় গিয়ে এই ভ্রমণের সমাপ্তি ঘটবে।

ঢাকার জার্নি প্লাসের প্রধান নির্বাহী আরও জানান, এর আগে গত ০৫ ফেব্রুয়ারি প্রথম দফায় গঙ্গা বিলাস ২৭ জন সুইজারল্যান্ড ও একজন জার্মান পর্যটক নিয়ে সুন্দরবন ভ্রমণে এসেছিলো। আর এর আগের দিন ০৪ ফেব্রুয়ারি প্রথমবারের মত মোংলা বন্দর জেটিতে ভিড়লে তখন আগত জাহাজ ও পর্যটকদের স্বাগত জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মীর এরশাদ আলী ও ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মাসহ সংশ্লিষ্টরা। এবার দ্বিতীয় দফায় সুন্দরবন ভ্রমণ করছে ভারতের বিলাসবহুল এই জাহাজটি।

সারাদিন/২২ মার্চ/এমবি

Nagad