ফার্ম পর্যায়ে ব্রয়লার মুরগি ১৯০ থেকে ১৯৫ টাকা নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক:নিজস্ব প্রতিবেদক:
প্রকাশিত: ৬:৪১ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০২৩

ছবি- সংগৃহীত

গত কয়েক দিন ধরে দেশে মুরগির বাজারে অস্থিরতা চলছে। ১৭০ থেকে ১৮০ টাকার ব্রয়লার মুরগির কেজি এখন ৩০০ ছুঁই ছুঁই। এমন পরিস্থিতিতে মুরগির দাম ১৯০ থেকে ১৯৫ টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে চার কোম্পানি। ফলে ভোক্তা পর্যায়েও মুরগির দাম কিছুটা কমে আসবে। এতে রমজানে ভোক্তা পর্যায়ে ২৬০ থেকে ২৭০ টাকা বিক্রি হওয়া ব্রয়লার মুরগির দামে ৪০ টাকা পর্যন্ত প্রভাব পড়তে পারে বলে জানিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৃহস্পতিবার (২৩ মার্চ) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ে ব্রয়লার মুরগির অযৌক্তিক দাম বৃদ্ধি সংক্রান্ত শুনানি শেষে নতুন দামে বিক্রির প্রতিশ্রুতি দেয় প্রতিষ্ঠান চারটি। প্রতিষ্ঠান চারটি হলো- কাজী ফার্মস লিমিটেড, আফতাব বহুমুখী ফার্মস লিমিটেড, সিপি বাংলাদেশ ও প্যারাগন পোল্ট্রি অ্যান্ড হ্যাচারি লিমিটেড।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, রাজধানীর কাপ্তান বাজার ও সারাদেশে খোঁজ নিয়ে দেখা গেছে, আজ ফার্ম পর্যায়ে ২২০ থেকে ২৩০ টাকায় প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে। সেটি হাত বদল হয়ে ভোক্তা পর্যায়ে কোথাও ২৬০ টাকা, কোথায় ২৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে ভোক্তা পর্যায়ে মুরগির দাম নির্ধারণ না হলেও অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান জানান, ব্যবসায়ীদের এই সিদ্ধান্তে আশা করছি ভোক্তা পর্যায়ে মুরগির দাম ৩০ থেকে ৪০ টাকা কমবে।

তিনি বলেন, কোম্পানিগুলো আজ (বৃহস্পতিবার) মিলগেটে ২৩০ টাকায় ব্রয়লার বিক্রি করেছে। তবে, শুক্রবার থেকে ১৯০ থেকে ১৯৫ টাকায় বিক্রি করবে।

Nagad