বিদ্যানন্দের ‘সবাই মিলে বাংলাদেশ’ মাসব্যাপী ইফতার আয়োজন

চট্টগ্রাম প্রতিনিধি:চট্টগ্রাম প্রতিনিধি:
প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, মার্চ ২৫, ২০২৩

হাজার হাজার সুবিধা বঞ্চিতদের মুখে মানসম্পন্ন খাবার তুলে দেয় বিদ্যানন্দ ফাউন্ডেশন। সিলেট ছাড়া বাকি ৭ বিভাগের মানুষেরা বিনামূল্যে ইফতার পায় স্বেচ্ছাসেবী এই সংগঠন থেকে। সেই ধারাবাহিকতায় শুক্রবার (২৪ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর সিআরবিতে চার থেকে পাঁচশ হতদরিদ্র, নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ ইফতার করতে আসেন। বিদ্যানন্দের আয়োজনে ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সহযোগিতায় সুবিধাবঞ্চিত মানুষের জন্য এই ইফতারির ব্যবস্থা করা হয়েছিল। এ সময় স্বেচ্ছাসেবীর পোশাকে তাদের খাবার বিতরণ করেছেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।

জানা যায়, অনাহারীর মুখে খাবার তুলে দিতে সর্বদা প্রচেষ্টা চালিয়ে আসছে বিদ্যানন্দ। মাত্র ১ টাকার বিনিময়ে হাজার হাজার সুবিধা বঞ্চিতদের মুখে মানসম্পন্ন খাবার তুলে দেয় সংস্থাটি। এছাড়া ধর্মীয় উৎসবেও সুবিধা বঞ্চিতদের পাশে এসে দাঁড়ায় তারা। এরই ধারাবাহিকতায় এবারের রমজানে দৈনিক ১০ হাজার মানুষের মাঝে ইফতার সামগ্রী বিক্রি করবে বিদ্যানন্দ।

চট্টগ্রামের এই আয়োজনে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, ‘বিদ্যানন্দ সাধারণ মানুষের জন্য কাজ করছে। আনন্দগুলো যাতে আমরা সবাই ভাগাভাগি করে নিতে পারি, সে জন্য তারা কাজ করছে। আমাদের দেশে অনেকে আছে যাদের খাবার নেই, বাসস্থান নেই। সবার সাথে আনন্দ ভাগাভাগি করার তাদের যে কার্যক্রম সেখানে সিএমপি সবসময় তাদের সাথে সম্পৃক্ত ছিল।’

প্যান্ডেল টানিয়ে ‘সবাই মিলে বাংলাদেশ’ স্লোগানে ইফতারের আয়োজন করে বিদ্যানন্দ। প্রথমদিনের আয়োজনে ছিল চিকেন তেহেরি ও ডিম। শরবত, জিলাপি, বিস্কিট, সেমাই, আপেলসহ বিভিন্ন ধরনের মিষ্টিও ছিল।

সরেজমিনে দেখা যায়, বিকেল গড়ানোর সঙ্গে সঙ্গেই আশপাশের ভাসমান নারী-পুরুষ-শিশু, রিকশাচালক, ভ্যানচালকরা সেখানে আসেন। বিদ্যানন্দের অন্ততঃ ৭০ জন স্বেচ্ছাসেবী ব্যস্ত ছিলেন তাদের আপ্যায়নে।

নগর পুলিশের অতিরিক্ত কমিশনার এম এ মাসুদ, উপ কমিশনার মোস্তাফিজুর রহমান ও আব্দুল ওয়ারেশ, চট্টগ্রাম ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যোক্তা ডা. বিদ্যুৎ বড়ুয়াও এসময় উপস্থিত ছিলেন।

Nagad

এদিকে বিদ্যানন্দ ছাড়াও চট্টগ্রামে বেশ মানবিক কার্যক্রম চালায় বিভিন্ন সংগঠন। তারা বিভিন্নভাবে হত-দরিদ্র খেটে খাওয়া মানুষগুলো বিভিন্নভাবে সহযোগিতা করে। এর মধ্যে প্রথম রোজা শুরুর আগে মধ্যরাতে পথচারীদের সেহেরি বিতরণ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। নগরীর বহদ্দারহাট মোড়ে সেহেরি বিতরণের সময় নগর আওয়ামী লীগের উপ দফতর সম্পাদক কাউন্সিলর জহরলাল হাজারী, লীগ নেতা জাহাঙ্গীর আলম, মুরাদ আহামেদ শাওন, ইয়াছিন আরাফাত, শফিউল আজম, আজাদ হোসেন, মো. ইমতিয়াজ, রহিম বাদশা উপস্থিত ছিলেন।

একই রাতে নগরীর বিভিন্ন অলিগলিতে সাইকেল নিয়ে ঘুরে ঘুরে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে সেহেরি পৌঁছে দিয়েছেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের প্রচার সম্পাদক তোসাদ্দেক নূর চৌধুরী তপু। একদল তরুণ-যুবক এই কার্যক্রমে তার সঙ্গী হয়েছিলেন। নগরীর মোহাম্মদপুর, মুরাদপুর, মেডিকেল, প্রবর্তক মোড়, গোলপাহাড়, জিইসি এলাকায় রাত ১২টা থেকে ৩টা পর্যন্ত প্রায় ২০০ জনের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে। তোসাদ্দেক নূর চৌধুরী তপু গণমাধ্যমকে জানিয়েছেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের নির্দেশে এ উদ্যোগ তিনি নিয়েছেন। রমজান মাসজুড়ে এ কার্যক্রম চলবে।

রমজান উপলক্ষে আমাদের এবারের শ্লোগান ছিলো- “সবাই মিলে বাংলাদেশ”। ধনী গরীবের বৈষম্য দূর করে সবাইকে এক সারিতে আনাই আমাদের লক্ষ্য-গণমাধ্যমকে এমনটাই বলছিলেন বিদ্যানন্দের একজন স্বেচ্চাসেবক ।