বেনজেমাকে ছাড়িয়ে গেলেন এমবাপ্পে

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৩:১৯ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২৩

ছবি- সংগৃহীত

কাতার বিশ্বকাপের পর অবসর নিয়ে নেন ফ্রান্স ফুটবল জাতীয় দলের অধিনায়ক হুগো লরিস। তার জায়গায় নতুন অধিনায়ক ঘোষণা করা হয় কিলিয়ান এমবাপ্পেকে। নতুন অধিনায়ক হিসেবে মাঠে নেমেই জোড়া গোল করেছেন এমবাপ্পে।

শুক্রবার (২৪ মার্চ) রাতে প্যারিসে ইউরো চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে নেদারল্যান্ডসের বিপক্ষে অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচে এমবাপ্পের জোড়া গোলে ৪-০ গোলে জয় পেয়েছে ফ্রান্স।

এমন পারফরম্যান্সের দিনে ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলের তালিকায় করিম বেনজেমাকে টপকে গেলেন ২৪ বছর বয়সী এমবাপ্পে।

ফ্রান্সের হয়ে ৯৭ ম্যাচ খেলা বেনজেমার গোল ছিল ৩৭টি। অন্যদিকে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামার আগে ৬৬ ম্যাচে ৩৬ গোল করেছিলেন এমবাপ্পে। এর ফলে দুরন্ত গতিতে ছুটছেন পিএসজি তারকা এমবাপ্পে।

ডাচদের বিপক্ষে সেই ম্যাচে শুরু থেকেই দাপট দেখাচ্ছিলেন কিলিয়ান এমবাপ্পেরা। ম্যাচের মাত্র ২১ মিনিটের মধ্যেই ৩-০ গোলে এগিয়ে গিয়েছিলেন ফ্রান্স। মাত্র ২ মিনিটের মধ্যে গোল করেন গোলাপি চুলের আঁতোয়া গ্রিজমান। ৮ মিনিটে দ্বিতীয় গোল দায়ত উপামেকানোর। এরপর ম্যাচের ২১ মিনিটে প্রথম গোলটি করেন এমবাপ্পে। ৮৮ মিনিটে দ্বিতীয় গোল করেন ২৪ বছর বয়সী ফ্রান্সের নতুন অধিনায়ক।

ফ্রান্সের হয়ে বেনজেমাকে ছাড়িয়ে গেলেও সব মিলিয়ে এমবাপ্পের অবস্থান এখনও পাঁচে। তবে মাত্র ২৪ বছর বয়সেই যে গতিতে ছুটছেন, তাতে সবাইকে ছাড়িয়ে শীর্ষে ওঠাটা এমবাপ্পের জন্য সময়েরই ব্যাপার মাত্র।

Nagad

ফরাসিদের হয়ে গোলদাতার তালিকায় ১২০ ম্যাচে ৫৩ গোল নিয়ে সবার ওপর আছেন অলিভিয়ের জিরুদ। কিংবদন্তি থিয়েরি অঁরি আছেন দ্বিতীয় অবস্থানে। সাবেক এই আর্সেনাল তারকা ফ্রান্সের হয়ে ১২৩ ম্যাচে গোল করেছিলেন ৫১টি। এরপর রয়েছেন এমবাপ্পের সতীর্থ আতোয়াঁন গ্রিজমান। আতলেটিকো মাদ্রিদের এই তারকা দেশের হয়ে ১১৮ ম্যাচে করেছেন ৪৩ গোল। চতুর্থ স্থানে থাকা মিশেল প্লাতিনি ৭২ ম্যাচে করেন ৪১টি গোল।

পরিসংখ্যান বলছে, শীর্ষ পাঁচে থাকা বাকিরা এমবাপ্পের বয়সে (২৪ বছর ৩ মাস) তার ধারেকাছেও ছিলেন না। এ বয়সে শীর্ষে থাকা জিরু গোলের খাতা খোলেননি। আর অঁরি ১১টি, গ্রিজমান ৫টি এবং প্লাতিনি ১১টি গোল করেছিলেন। তাই পিএসজি তারকা শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামেন, সেটাই এখন দেখার অপেক্ষা।

সারাদিন/২৫ মার্চ/এমবি