দূষিত শহরের তালিকায় ঢাকার উন্নতি, বাজে অবস্থায় শ্রীপুর

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১:০৯ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২৩

ছবি- সংগৃহীত

টানা বৃষ্টির কারণে বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার মানের বেশ উন্নতি হয়েছে। তবে খুবই বাজে অবস্থানে রায়েছে গাজীপুরের শ্রীপুর। শনিবার (০১ এপ্রিল) সকাল ৭টা ৫৭ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) শ্রীপুরের স্কোর ছিলো ১৭৬।

শনিবার (০১ এপ্রিল) সকাল ৯টা ৪৫মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১০৬ নিয়ে দূষিত শহরের তালিকায় ১৮ তম স্থানে রয়েছে ঢাকা। এরপরও বিশেষ ব্যক্তিদের জন্য ‌‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে ঢাকার বায়ু।

একিউআই স্কোর ৩৩৪ নিয়ে বায়ু দূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই শহর। আর দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ান শহর ইনচেওন, তাদের স্কোর ১৬০। এছাড়া তৃতীয় অবস্থানে থাকা চীনের বেইজিং শহরের স্কোর ১৬০।

স্কোর ১৫৯ নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। ১৫৭ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে চীনের আরেক শহর উহান।

চলতি বছরের জানুয়ারিতে দূষিত শহরের তালিকায় বেশিরভাগ সময়েই বিশ্বে শীর্ষে ছিলো বাংলাদেশের রাজধানী ঢাকা। ফেব্রুয়ারি এবং মার্চেও বেশিসংখ্যক দিন অস্বাস্থ্যকর বায়ুর মধ্যে কাটিয়েছে নগরবাসী। সম্প্রতি টানা বৃষ্টির কারণে বিশ্বে দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকার মানের বেশ উন্নতি হয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছে, বাতাসে প্রতি ঘনমিটারে ২ দশমিক ৫ মাইক্রোমিটার ব্যাসের বস্তুকণার পরিমাণ (পিপিএম) যদি শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকে, তাহলে ওই বাতাসকে বায়ু মানের সূচকে (একিউআই) ‘ভালো’ বলা যায়। যদি এই মাত্রা ৫১ থেকে ১০০ হয় তাহলে বাতাসের মান ‘মধ্যম’। আর যদি ১০১ থেকে ১৫০ হয় তাহলে সেই বাতাস ‘বিপদসীমায়’ রয়েছে বলে বিবেচিত হয়।

Nagad

পিপিএম ১৫১ থেকে ২০০ হলে সেই বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ এবং ২০১ থেকে ৩০০ হলে ‘খুব অস্বাস্থ্যকর’ ও ৩০১ থেকে ৫০০ হলে ‘বিপজ্জনক’ বলা হয়।

সারাদিন/০১ এপ্রিল/এমবি