গোপনীয়তার উদ্বেগ: চ্যাটজিপিটি নিষিদ্ধ করলো ইতালি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:০৭ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২৩

প্রথম ইউরোপীয় দেশ হিসেবে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তির চ্যাটজিপিটি নিষিদ্ধ করলো ইতালি। দেশটির তথ্য-সুরক্ষা কর্তৃপক্ষ জানিয়েছে, মার্কিন স্টার্ট-আপ ওপেনএআই’র তৈরি এবং মাইক্রোসফ্ট সমর্থিত চ্যাটজিপিটি নিয়ে গোপনীয়তার উদ্বেগ রয়েছে। তারা ওপেনএআই নিষিদ্ধ এবং তদন্ত কাজ শুরু করেছে। খবর বিবিসির

চ্যাটবটটি মানুষের মতোই প্রশ্নের জবাব দিতে পারে। এমনকি অন্যের লেখার ধরনও নকল করতে পারে।এটি তৈরিতে শত শত কোটি ডলার খরচ করেছে মাইক্রোসফট। গত মাসে সার্চ ইঞ্জিন বিং-এ যোগ হয়েছে চ্যাটজিপিটি। ২০২২ সালের নভেম্বরে চালু হওয়ার পর থেকে লাখ লাখ মানুষ ব্যবহার করছে চ্যাটবটটি।

তবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের সম্ভাব্য ঝুঁকি নিয়ে উদ্বেগ রয়েছে বিভিন্ন মহলে। যেমন- এর কারণে চাকরি হারাতে পারেন কোটি কোটি মানুষ। এছাড়া, ভুল তথ্য ও পক্ষপাতিত্ব ছড়িয়ে দেওয়ার আশঙ্কাও রয়েছে এআই’র ব্যবহার নিয়ে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সম্ভাব্য ঝুঁকি নিয়ে উদ্বেগ রয়েছে। চাকরির জন্য হুমকি, ভুল তথ্য ও পক্ষপাতিত্ব ছড়িয়ে পড়ার ঝুঁকি আছে।

চলতি সপ্তাহের শুরুতে ইলন মাস্কসহ প্রযুক্তি খাতের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এ ধরনের এআই সিস্টেমগুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আশঙ্কা করেছেন। তারা এসব কার্যক্রম স্থগিত করারও আহ্বান জানিয়েছিলেন।

ইতালীয় ওয়াচডগ বলেছে, চ্যাটজিপিটির কেবল ওপেনএআই-এর চ্যাটবটই ব্লক করা হবে না, এটি জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন মেনে চলছে কিনা তাও তদন্ত করা হবে। গত ২০ মার্চ তারা জানিয়েছিল, ব্যবহারকারীর কথোপকথন এবং অর্থ প্রদানের তথ্য সংশ্লিষ্ট ডেটা লঙ্ঘনের সম্মুখীন হয়েছে এই অ্যাপে।

Nagad

তাদের মতে, চ্যাটজিপিটির কার্যকলাপে অন্তর্নিহিত অ্যালগরিদমগুলোকে ‘প্রশিক্ষণ দেওয়ার’ উদ্দেশ্যে ‘ব্যক্তিগত তথ্যের ব্যাপক সংগ্রহ এবং সঞ্চয়ের ন্যায্যতা’ দেওয়ার কোনো আইনি ভিত্তি নেই। এছাড়া ব্যবহারকারীদের বয়স যাচাই করার কোনো ব্যবস্থা না থাকায় চ্যাটবটটি ‘অপ্রাপ্তবয়স্কদের বিকাশ ও সচেতনতার মাত্রার তুলনায় অনুপযুক্ত উত্তর দিতে পারে’।

ইতালীয় কর্তৃপক্ষ বলেছে, তাদের উদ্বেগ নিরসনে কী ব্যবস্থা নেওয়া হবে, সে জবাব দিতে চাটজিপিটি ২০ দিন সময় পাবে। অভিযোগ প্রমাণিত হলে দুই কোটি ইউরো অথবা বার্ষিক আয়ের চার শতাংশ জরিমানা হতে পারে।

প্রসঙ্গত, চীন, ইরান, উত্তর কোরিয়া এবং রাশিয়াসহ বেশ কয়েকটি দেশে চ্যাটজিপিটি ইতিমধ্যে ব্লক রয়েছে। অভিযোগের বিষয়ে চ্যাটজিপিটি কর্তৃপক্ষের কাছে বিবিসি মন্তব্যের অনুরোধ করলেও ওপেনএআই এখনও সাড়া দেয়নি।