১৪ বছর পর রমজান মাসে মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ২:৩০ অপরাহ্ণ, এপ্রিল ৪, ২০২৩

ছবি- সংগৃহীত

সৌদি আরবে পবিত্র রমজান মাসে হত্যার দায়ে দণ্ডপ্রাপ্ত এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। অধিকার সংগঠনের মতে, সৌদিতে এমন ঘটনা গত ১৪ বছরের মধ্যে আর ঘটেনি।

সোমবার (০৪ এপ্রিল) সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) বরাতে ফ্রান্সভিত্তিক সংবাদ সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এসপিএ জানিয়েছে, রমজানের ষষ্ঠদিন গত ২৮ মার্চ মদিনা নগরীতে ওই মৃত্যুদণ্ডটি কার্যকর করা হয়েছে। এদিন হত্যার দায়ে দণ্ডপ্রাপ্ত এক সৌদি নাগরিকের সাজা কার্যকর হয়েছে। ওই ব্যক্তি এক ভুক্তভোগীকে ছুরিকাঘাতের পর শরীরে আগুন ধরিয়ে হত্যা করেছিলেন।

বার্লিনভিত্তিক ইউরোপিয়ান সৌদি অরগানাইজেশন ফর হিউম্যান রাইটস (ইএসওএইচআর) এক বিবৃতিতে বলেছে, সৌদি আরব রমজান মাসে এক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যের উদ্ধৃতি দিয়ে ওই সংগঠনটি জানিয়েছে, এর আগে ২০০৯ সাল থেকে সৌদি আরবে রমজান মাসে আর কারও মৃত্যুদণ্ড কার্যকর করেনি। ইএসওএইচআরের হিসাবে, রমজান মাসের ঘটনাসহ চলতি বছর ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি সরকার।

এএফপির পরিসংখ্যান বলছে, সৌদি আরবে ২০২২ সালে মোট ১৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছিল। আর ২০২১ সালে ৬৯ জনকে মৃত্যুদণ্ড দিয়েছিল মধ্যপ্রাচ্যের দেশটি।

Nagad

সারাদিন/০৪ এপ্রিল/এমবি