মুশফিকের দশম সেঞ্চুরি, ১৫৫ রানের লিড বাংলাদেশের

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২৩

ছবি- সংগৃহীত

ঢাকা টেস্টের দ্বিতীয় দিনের প্রথম সেশনটা যেভাবে শুরু হয়েছিলো তাতে মনে হচ্ছিলো পাহাড়সম লিড নিতে পারবে বাংলাদেশ। এদিন সাকিব আল হাসানের ৮৭ এবং দলের পক্ষে সর্বোচ্চ ১২৬ রানের ইনিংস উপহার দিয়েছেন মুশফিকুর রহিম। কিন্তু তাদের বিদায়ের পর মিলিয়ে যায় সে আশা। এরপরও একেবারে হতাশ করেনি স্বাগতিকরা। শেষ পর্যন্ত ১৫৫ রানের লিড নিয়ে থেমেছে বাংলাদেশ।

বুধবার (০৫ এপ্রিল) মিরপুর শের-ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দিনের প্রথম সেশনে ১ উইকেট হারিয়ে ১৩৬ রান তোলে বাংলাদেশ। দ্বিতীয় সেশনের শুরুতে এসে পায় লিডের দেখা।

লাঞ্চ বিরতির পর এই সেশনে বাংলাদেশ ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে যোগ করে ১৪৬ রান। আর সেশন মিলিয়ে মোট রান দাঁড়ায় ৩৬৯। শেষ সেশনে ১৬.৩ ওভার খেলতে পারে বাংলাদেশ। এই সময়ে শেষ ৫ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৫৩ রান যোগ করে সাকিব আল হাসানের দল।

আয়ারল্যান্ডের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ব্যাট করে ৮০.৩ ওভারে স্কোরবোর্ডে ৩৬৯ রান তুলেছে বাংলাদেশ। ফলে স্বাগতিকদের থেকে ১৫৫ রান পিছিয়ে থেকে এবার দ্বিতীয় ইনিংস শুরু করেছে আইরিশরা।

এদিন সেঞ্চুরি থেকে ১৩ রান দূরত্বে সাকিব। সাকিব সেঞ্চুরির আক্ষেপ নিয়ে বিদায় নিলেও আস্থার প্রতিদান দিয়ে তিন অঙ্কের ম্যাজিক ফিগারে মুশফিক। তিনি নিলেন টেস্ট ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি।

১৩৫ বলে শতক পূরণ করেন টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ এই রান সংগ্রাহক। ৯৫ থেকে ১০০ এই পাঁচ রান পূরণ করতে দীর্ঘক্ষণ ব্যাটিং করেছেন মুশফিক। নার্ভাস নাইনটিতে নিজেকে শান্ত রেখে তুলে নিয়েছেন দশম সেঞ্চুরি। ১২ চার এবং ১ ছয়ে শতক পূরণ করেন মুশফিক।

Nagad

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড প্রথম ইনিংস: ২১৪ রান।

বাংলাদেশ প্রথম ইনিংস: (আগের দিন ৩৪/২) ৮০.৩ ওভারে ৩৬৯।
(মুমিনুল ১৭, মুশফিক ১২৬, সাকিব ৮৭, লিটন ৪৩, মিরাজ ৫৫, তাইজুল ৪, শরিফুল ৪, ইবাদত ০, খালেদ ৪*; অ্যাডায়ার ১৭-২-৬৪-২, হিউম ১১-২-৩৭-০, ম্যাকব্রাইন ২৮-২-১১৮-৬, ক্যাম্পার ৮-১-৫৪-০, হোয়াইট ১৩.৩-০-৭১-২, টেক্টর ৩-০-২১-০)।

সারাদিন/০৫ এপ্রিল/এমবি