আরও দুই ফিলিস্তিনিকে হত্যা, আল আকসায় অমুসলিম প্রবেশে নিষেধাজ্ঞা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:২৬ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২৩

ছবি- সংগৃহীত

ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদ আল আকসাকে কেন্দ্রে করে ফিলিস্তিনের পশ্চিম তীরে আরও দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করেছে ইহুদিবাদী ইসরায়েলি বাহিনী। এই অবস্থায় আল আকসা মসজিদে পর্যটক ও অমুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে ইসরায়েল।

মঙ্গলবার (১১ এপ্রিল) পশ্চিম তীরের নাবলুস এলাকায় ওই দুই ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করার পর এমন সিদ্ধান্ত নিয়েছে ইহুদিবাদী ইসরায়েল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ ও ‘আল জাজিরা’র প্রতিবেদন থেকে জানা গেছে, পবিত্র রমজান মাস শেষ হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত জানান, মঙ্গলবার (১১ এপ্রিল) পশ্চিম তীরে ইসরায়েলি সেনাদের গুলিতে কয়েকজন অস্ত্রধারী নিহত হয়েছেন।

গত সপ্তাহে আল আকসা মসজিদের ভেতর ধ্বংসযজ্ঞ চালায় ইসরায়েলের পুলিশ। এর জেরে নতুন করে সহিংসতা বাড়ে। ইসরায়েলকে লক্ষ্য করে গাজা, লেবানন এবং সিরিয়া থেকে রকেট ছোড়া হয়। এছাড়া ফিলিস্তিনি সশস্ত্র যোদ্ধারা এর প্রতিশোধ নেওয়ার চেষ্টা করেন। এর জেরে সাময়িক সময়ের জন্য আল আকসায় অমুসলিমদের যাতায়াত বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু।

মঙ্গলবার নিরাপত্তা কর্মকর্তাদের সাথে বৈঠকে বসেন নেতানিয়াহু। এরপর তিনি জানান, রমজান মাস শেষ না হওয়া পর্যন্ত আল আকসা প্রাঙ্গনে আর কোনো অমুসলিমকে প্রবেশ করতে দেওয়া হবে না।

Nagad

যদিও এ নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি ফিলিস্তিন।

সারাদিন/১২ এপ্রিল/এমবি