ভারতে সবচেয়ে গরিব মুখ্যমন্ত্রী মমতা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ১২:৪৩ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০২৩

ছবি- সংগৃহীত

ভারতের ৩০টি রাজ্যের মুখ্যমন্ত্রীদের মধ্যে সবচেয়ে গরিব তথা কম সম্পদ রয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর। তার সম্পদের পরিমাণ প্রায় ১৫ লাখ রুপি। অপরদিকে সবচেয়ে বিত্তশালী বা বেশি সম্পদের মালিক অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী জগন মোহন রেড্ডি।

নির্বাচন নিয়ে কাজ করা ভারতের বেসরকারি সংস্থা ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস’ (এডিআর) সম্প্রতি এই তথ্য প্রকাশ করেছে।

এডিআর’র রিপোর্ট জানিয়েছে, ভারতের ৩০ জন মুখ্যমন্ত্রীর মধ্যে ২৯ জনই কোটিপতি। তবে গরিব কেবলমাত্র মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তার সম্পদের পরিমাণ প্রায় ১৫ লাখ রুপি।

ওই রিপোর্ট থেকে জানা গেছে, ৩০ মুখ্যমন্ত্রীর গড় সম্পদের পরিমাণ ৩৩ কোটি ৯৬ লাখ রুপি। এছাড়া ৩০ জনের মধ্যে ১৩ মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বড় ধরনের ফৌজদারি মামলাও রয়েছে। এর মধ্যে হত্যা, হত্যাচেষ্টা, অপহরণ ও অপরাধমূলক ভীতি প্রদর্শনের অভিযোগও রয়েছে।

অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) -এর রিপোর্ট অনুযায়ী, ভারতের মুখ্যমন্ত্রীদের মধ্যে ধনীতম হলেন অন্ধ্র প্রদেশের জগন মোহন রেড্ডি। তার সম্পত্তির পরিমাণ ৫১০ কোটি রুপি।

আর দ্বিতীয় স্থানে রয়েছেন অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খাণ্ডু। যদিও তিনি জগন মোহনের থেকে বেশ খানিকটা পিছিয়ে। তার সম্পত্তির পরিমাণ ১৬৩ কোটি রুপি। এরপর তৃতীয় স্থানে ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক। তার সম্পত্তির পরিমাণ ৬৩ কোটি রুপি।

Nagad

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সম্পত্তির পরিমাণ সমান। দু’জনেরই রয়েছে ৩ কোটি রুপির সম্পত্তি।

এডিআর’র রিপোর্টে জানানো হয়েছে, হরিয়ানার মুখ্যমন্ত্রীর মনোহর লাল খট্টরের স্থাবর-অস্থাবর সম্পত্তির মোট অংক প্রায় ১ কোটি রুপি। কেরালার মুখ্যমন্ত্রী পিনারই বিজয়নের সম্পত্তির পরিমাণ ১ কোটি রুপির সামান্য কিছু বেশি। আর সবচেয়ে কম সম্পদের অধিকারী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

সব সময়ই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী বলছেন, দীর্ঘদিন জনপ্রতিনিধি থাকলেও তিনি কোনো বেতন নেন না। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পদের বেতন তিনি নেন না। দীর্ঘদিন লোকসভার সংসদ সদস্য ছিলেন তার পেনশনেও তিনি গ্ৰহণ করেন না। তার রোজগারের উৎস বই লেখা, গান লেখা, ছবি আঁকা। শিল্পকর্ম থেকে পাওয়া অর্থ তার একমাত্র সম্পত্তি।

সারাদিন/১৩ এপ্রিল/এমবি