বর্ষসেরা তথ্যপ্রযুক্তি প্রতিবেদক পুরস্কার চালুর ঘোষণা বেসিসের

তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:তথ্য ও প্রযুক্তি প্রতিবেদক:
প্রকাশিত: ৪:০৪ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২৩

আগামী অক্টোবর থেকে জাতীয়ভাবে প্রতি বছর তথ্যপ্রযুক্তি খাতের সেরা প্রতিবেদনকে পুরস্কৃত করতে চায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। শনিবার রাজধানীর একটি হোটেলে সাংবাদিকদের সঙ্গে ইফতার ও মতবিনিময় সভায় এই ঘোষণা দেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে, সাংবাদিকদের পেশাগত কাজের অনুপ্রেরণা স্বরূপ বেসিসের উদ্যোগে ‘বেসিস সফটএক্সপো ২০২৩ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডস’ এর পুরস্কার প্রদান করা হয়। তিনটি ক্যাটাগরিতে মোট ৯জন প্রতিবেদককে এই পুরস্কার প্রদান করা হয়। শতাধিক গণমাধ্যম কর্মী ও অতিথিদের অংশগ্রহণে এই অনুষ্ঠানে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

তিন ক্যাটাগরিতে বিজয়ীরা হলেন- অনলাইন মিডিয়া ক্যটাগরিতে প্রথম পুরস্কার পান বাংলা ট্রিবিউনের সিনিয়র স্টাফ রিপোর্টার হিটলার এ হালিম, দ্বিতীয় পুরস্কার পান ডিজিবাংলাটেক.নিউজ এর নির্বাহী সম্পাদক ইমদাদুল হক এবং তৃতীয় পুরস্কার পান প্রথম আলো’র প্রতিবেদক বাদল খান।

ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পান চ্যানেল ২৪ এর স্টাফ রিপোর্টার মোরসালিন জুনায়েদ, দ্বিতীয় পুরস্কার পান সময় টিভি’র স্টাফ রিপোর্টার শুভ খান এবং তৃতীয় পুরস্কার পান এখন টিভি’র প্রযোজক এইচএম সুজা।

প্রিন্ট মিডিয়া ক্যটাগরিতে প্রথম পুরস্কার পান দ্য ডেইলি স্টার এর মাহমুদুল হাসান, দ্বিতীয় পুরস্কার পান দৈনিক সংবাদ এর সিনিয়র স্টাফ রিপোর্টার মোঃ কাউছার উদ্দিন এবং তৃতীয় পুরস্কার পান দৈনিক প্রথম আলো’র প্রতিবেদক রাহিতুল ইসলাম।

অনুষ্ঠানে, বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন এবং বলেন, “দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সাংবাদিকরা অগ্রণী ভূমিকা পালন করেন। বেসিস চায়, সাংবাদিকদের সেই মহান পেশাগত দায়িত্বকে আমাদের সীমাবদ্ধতা সত্ত্বেও কিছুটা হলেও অনুপ্রেরণা দিতে। এরই অংশ হিসেবে এবার প্রথমবারের মতো ‘বেসিস সফটএক্সপো বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডস’ প্রদানের উদ্যোগ নিয়েছে। এছাড়াও, আগামী অক্টোবর থেকে জাতীয়ভাবে প্রতি বছর তথ্যপ্রযুক্তি খাতের সেরা প্রতিবেদনকে পুরস্কৃত করতে চাই আমরা।”

Nagad

এজন্য তথ্যপ্রযুক্তি খাতের দুই সংগঠন বিআইজেএফ ও টিএমজিবি’র সভাপতি নাজনিন নাহার ও মোঃ কাওছার উদ্দিনকে আগামী জুনের মধ্যে একটি কমিটি গঠন করে উক্ত কমিটির মাধ্যমে একটি নীতিমালা তৈরির আহ্বান জানিয়েছেন তিনি।

অনুষ্ঠানে বিআইজেএফ এবং টিএমজিবি সভাপতি দু’জনেই বেসিস এর এই উদ্যোগকে স্বাগত জানান। একই সঙ্গে গণমাধ্যমকর্মীদের নিয়ে স্বতন্ত্রভাবে বৈঠকের রীতির প্রচলনে বেসিস সভাপতি ও কার্যনির্বাহী কমিটির প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন তারা।

অনুষ্ঠানে আমন্ত্রিত গণমাধ্যমকর্মীদের মধ্যে ঈদের আগাম শুভেচ্ছা বিনিময় করেন বেসিস সভাপতি রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে বেসিস সচিব হাশিম আহম্মদ, জ্যেষ্ঠ সম্পাদক ও বিআইজেএফ সহ-সভাপতি ভূঁইয়া এনাম লেনিনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

সারাদিন. ১৬ এপ্রিল. এসআর