অবশেষে সেই গানের গীতিকারের সাথে যোগাযোগ করলেন নির্মাতা সুমন

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৪:৪৪ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২৩

ছবি- সংগৃহীত

বাংলাদেশি পরিচালক মেজবাউর রহমান সুমনের ‘হাওয়া’ সিনেমার ‘আটটা বাজে দেরি করিস না’ গানটির সুরকার ও গীতিকার ভারতীয় নাগরিক মনিরুদ্দিন আহমেদ হলেও তার অভিযোগ এই সিনেমাটিতে তাকে স্বীকৃতি দেওয়া হয়নি। সংবাদমাধ্যমের দৌলতে তার আক্ষেপ, অভিযোগ বা অভিমানের সুর প্রকাশ্যে আসতেই নেট দুনিয়ায় হইচই পড়ে যায়।

জানা গেছে, ১৯৮৬ সালে নিজের হাতে ওই গানটি লিখেছেন পশ্চিমবঙ্গের বীরভূম জেলার সিউড়ি লালকুঠি গ্রামের বাসিন্দা মনিরুদ্দিন। পরে তার ক্যাসেটও বের হয়। সেসময় তাতে তার নামও ছিল। এক সময় ওই গানটি নিয়ে চর্চাও হয়েছিল। এরপর কার্যত প্রদীপের তলায় চলে যায় সেই গানটি। কিন্তু হঠাৎ করেই বাংলাদেশি চলচ্চিত্র ‘হাওয়া’ সিনেমার দৌলতে জনপ্রিয়তার শিখরে পৌঁছে যায় এই গানটি।

মনিরুদ্দিন আহমেদের লেখা ‘আটটা বাজে দেরি করিস না’ গানটির কণ্ঠশিল্পী বীরভূমের বাসিন্দা বাসুদেব দাস বাউল। ওই সিনেমার ক্রেডিট লিস্টে তার নাম দেওয়া হলেও সিনেমা মুক্তির সময় গীতিকার ও সুরকার মনিরুদ্দিনের বিষয়টি কেউ না জানায় স্বীকৃতি দেওয়া হয়নি।

এবার বাংলাদেশ থেকে ‘হাওয়া’ সিনেমার নির্মাতা মেজবাউর রহমান সুমন যোগাযোগ করলেন মনিরুদ্দিন আহমেদের পরিবারের সাথে। মুঠোফোনে তার বড় ছেলের সাথে কথা বলেন নির্মাতা।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বিকালে নিজের বাড়িতে বসে মানিরুদ্দিন বলেন, “আমার বড় ছেলের সাথে পরিচালক মেজবাউর রহমান সুমন ফোনে যোগাযোগ করেছেন। তিনি বলেছেন সিউড়িতে এলে আমার সাথে দেখা করবেন এবং আমাকে পারিশ্রমিক দেওয়ার কথাও জানিয়েছেন। আমি তাতে সম্মতি জানিয়েছি, ওরা যদি পারিশ্রমিক বাবদ আমাকে কিছু অর্থ দেয়, তাতে না নেওয়ার কোন কারণ নেই।”

‘হাওয়া’র ক্রেডিট লিস্টে মনিরুদ্দিনের নাম না থাকায় ফোন করে দুঃখ প্রকাশও করেন পরিচালক মেজবাউর রহমান সুমন। নির্মাতা বলেন, “আমি লেখকের নামটা জানতাম না, তাই দেওয়া হয়নি। যাই হোক আমি তার নামটা দেওয়ার ব্যবস্থা করছি।”

Nagad

সারাদিন/২৭ এপ্রিল/এমবি