রাতে কালবৈশাখী ও শিলাবৃষ্টির পূর্বাভাস

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ২৯, ২০২৩

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে রাত ৮টার মধ্যে কালবৈশাখী ঝড়, বজ্রপাত ও শিলাবৃষ্টি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। এছাড়া সন্ধ্যা ৬ টার পর থেকে রাত ১২ টার মধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের যে সকল জেলায় এখনও কালবৈশাখী ঝড় শুরু হয়নি সেই সকল জেলার উপর দিকে কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি অতিক্রম করার প্রবল সম্ভাবনা রয়েছে।

কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ এই তথ্য জানিয়েছেন।

শনিবার (২৯ এপ্রিল) দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক পোস্টে তিনি এই খবর জানান।

গবেষক মোস্তফা কামাল লিখেছেন, “কালবৈশাখী ঝড় ও বৃষ্টি পূর্বাভাস: ২৯ শে এপ্রিল, ২০২৩
আজ ২৯ শে এপ্রিল, ২০২৩ শনিবার দুপুর ২ টার পর থেকে রাত ৮ টার মধ্যে রাজশাহী, খুলনা, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ, সিলেট বিভাগের বিভিন্ন জেলার উপর দিয়ে কালবৈশাখী ঝড় ও বজ্রপাত ও শিলাবৃষ্টি অতিক্রম করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। গতকাল শুক্রবার যে সকল জেলায় কালবৈশাখী ঝড় হয়েছে আজ শনিবারও সেই সকল জেলায় কালবৈশাখী ঝড় হওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।”

তিনি আরও লিখেছেন, “বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে সাতক্ষিরা, খুলনা, যশোর, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, পাবনা, মানিকগঞ্জ, টাঙ্গাইল, রাজশাহী, চাপাই নবাবগঞ্জ, সিরাজগঞ্জ, নাটোর, নওগাঁ, বগুড়া, জামালপুর, ময়মনসিংহ, গাজীপুর জেলায়।”

মোস্তফা কামাল লিখেছেন, “আজ কালবৈশাখী ঝড় এর কারণে একাধিক জেলায় মাঝারি থেকে ভারি মানের বৃষ্টিপাতের প্রবল সম্ভাবনা রয়েছে। আজও প্রচণ্ড কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, রাজশাহী জেলায়।”

Nagad

“বিশেষ অনুরোধ: টেলিভিশন চ্যানেলগুলো ব্রেকিং নিউজ হিসাবে প্রচার করার অনুরোধ জানাচ্ছি। আজ খুবই শক্তিশালি কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি হবে চট্টগ্রাম ও রংপুর ছাড়া অন্য সকল বিভাগে। আজ শনিবারের কালবৈশাখি ঝড়ের বজ্রপাতের কারণে দেশব্যাপী অনেক মানুষ মারা যাওয়ার আশংকা করছি।”

এদিকে, আজ বিকেলে কানাডায় পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ তার নিজের ফেসবুকে দেওয়া আরেক পোস্টে লিখেছেন, “সন্ধ্যা ৬ টার পর থেকে রাত ১২ টার মধ্যে চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের যে সকল জেলায় এখনও কালবৈশাখী ঝড় শুরু হয় নি সেই সকল জেলার উপর দিকে কালবৈশাখী ঝড়, তীব্র বজ্রপাত ও শিলাবৃষ্টি অতিক্রম করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।”

“আমার এখানে সকাল ৬টা বাজে; ঘুমাতে গেলাম। অনুগ্রহ পূর্বক কেউ ফোন দিয়েন না।”

সারাদিন/২৯ এপ্রিল/এমবি