নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে হাইকোর্টে জাহাঙ্গীরের রিট আবেদন

গাজীপুর সংবাদদাতা:গাজীপুর সংবাদদাতা:
প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, মে ৭, ২০২৩

ছবি- সংগৃহীত

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়ন বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন জাহাঙ্গীর আলম।

রোববার (৭ মে) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তিনি এ রিট দায়ের করেন। রিটে প্রার্থিতা ফিরে পাওয়ার নির্দেশনা চাওয়া হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর সংবাদমাধ্যমকে জানান, প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত বাতিল এবং প্রার্থিতা ফিরে পেতে তিনি আবেদন করেছেন।

গত ৪ মে ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম গাজীপুর সিটি নির্বাচনে জাহাঙ্গীরের প্রার্থিতা পুনর্বহালের আবেদন স্থগিত করেন এবং রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্ত বহাল রাখেন। ‘ঋণ খেলাপি’র কারণে জাহাঙ্গীরের মনোনয়ন বাতিল করা হয়েছে।

গত ২৭ এপ্রিল জাহাঙ্গীর স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করতে নিজের ও তার মা জায়েদা খাতুনের নামে মনোনয়নপত্র জমা দেন। ৩০ এপ্রিল রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম যাচাই-বাছাই শেষে জাহাঙ্গীরের মনোনয়ন বাতিল করলেও জায়েদার মনোনয়ন বৈধ ঘোষণা করেন। পরে নিজের মনোনয়ন বাতিলের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে বিভাগীয় কমিশনারের কাছে আপিল করেন জাহাঙ্গীর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে অবমাননাকর মন্তব্য এবং মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে সংশয় প্রকাশ করায় ২০২১ সালের ১৯ নভেম্বর তাকে দল থেকে বহিষ্কার করা হয়।

Nagad

বহিষ্কারের ৭ দিন পর তাকে মেয়র পদ থেকে বরখাস্ত করে সরকার। গত জানুয়ারিতে আওয়ামী লীগ সভানেত্রীর কাছে লিখিতভাবে ক্ষমা চান জাহাঙ্গীর। ২১ জানুয়ারি ক্ষমতাসীন দল তাকে ক্ষমা করে।

উল্লেখ্য, ২০১৮ সালে গাজীপুর সিটি করপোরশেন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দলীয় প্রতীকে মেয়র নির্বাচিত হন জাহাঙ্গীর আলম।