দেশ সফর শেষে অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে যে বার্তা দিলো আইএমএফ

জ্যেষ্ঠ প্রতিবেদক:জ্যেষ্ঠ প্রতিবেদক:
প্রকাশিত: ৫:৫৮ অপরাহ্ণ, মে ৭, ২০২৩

দ্বিতীয় দফায় দুই সপ্তাহ সফর শেষে বাংলাদেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে অভিমত জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সফরকালে তিনি বলেছেন, বৈশ্বিক অর্থনৈতিক সংকটকালেও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ। তবে সামনে বাংলাদেশের বেশ কিছু চ্যালেঞ্জ দেখতে পাচ্ছে আইএমএফ।

অর্থনৈতিক উন্নয়ন ও তহবিল-সমর্থিত কর্মসূচির বাস্তবায়ন নিয়ে আলোচনা করতে গত ২৫ এপ্রিল ঢাকা সফরে আসে আইএমএফ প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলের নেতৃত্ব দেন আইএমএফের বাংলাদেশ মিশনপ্রধান রাহুল আনন্দ।

তিনি এক বিবৃতিতে বলেন, বিদ্যমান অর্থনৈতিক চ্যালেঞ্জের মধ্যে বাংলাদেশ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসেবে অবস্থান ধরে রাখতে পেরেছে, যা প্রশংসনীয়।তবে মূল্যস্ফীতি, বৈশ্বিক আর্থিক খাতের অস্থির অবস্থা ও প্রধান বাণিজ্যিক মিত্র রাষ্ট্রগুলোর অর্থনৈতিক ধীরগতির কারণে বাংলাদেশের প্রবৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ও টাকার ওপর চাপ বেড়েছে, যা আগামীতেও অব্যাহত থাকবে।

সফরে বাংলাদেশের সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি ও আর্থিক খাতের উন্নয়ন নিয়ে আলোচনা করেছেন জানিয়ে বিবৃতিতে রাহুল আনন্দ বলেন, আইএমএফের ঋণের অর্থে নেওয়া প্রকল্পগুলোর মূল প্রতিশ্রুতি পূরণের অগ্রগতিও পর্যালোচনা করা হয়েছে। সব বিষয় পর্যালোচনা করে বছর শেষে প্রতিবেদন প্রকাশ করা হবে বলে জানান তিনি।

সফরকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার, অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন এবং অন্যান্য জ্যেষ্ঠ সরকারি ও বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন আইএমএফের প্রতিনিধিরা।

খোলাখুলি আলোচনা ও আন্তরিক আপ্যায়নের জন্য বাংলাদেশি কর্তৃপক্ষকে ধন্যবাদও জানায় আইএমএফের প্রতিনিধি দল।

Nagad

বাংলাদেশের জনগণের সমর্থনে আইএমএফের সম্পৃক্ততা অব্যাহত থাকবে বলে জানান মিশনপ্রধান রাহুল আনন্দ।