ঢাবি ছাত্রীদের মুখমণ্ডল খোলা রাখার নোটিশ চেম্বারেও স্থগিত

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, মে ৭, ২০২৩

সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে সব ধরনের পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীর (ছাত্রীদের) পরিচয় শনাক্তে কান ও মুখ খোলা রাখার নোটিশের কার্যকারিতা স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছেন চেম্বার জজ আদালত।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের করা এক আবেদনের শুনানি করে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এই আদেশ দেন। একই সাথে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য আগামী ২২ মে দিন নির্ধারণ করেছেন আদালত।

রাষ্ট্রপক্ষের সহকারী অ্যাটর্নি জেনারেল মো: সাইফুল আলম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাবি কর্তৃপক্ষের করা এই সংক্রান্ত আপিল আবেদনের শুনানি নিয়ে রোববার (০৭ মে) আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহীমের চেম্বার আদালত ‘নো অর্ডার’ দেন।

আদালতে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানিতে ছিলেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ এএম আমিন উদ্দিন। তার সাথে ছিলেন সহকারী অ্যার্টনি জেনারেল মো: সাইফুল আলম। অন্যদিকে, ঢাবি শিক্ষার্থীদের পক্ষে ছিলেন ব্যারিস্টার বেলায়েত হোসেন, রিটকারী আইনজীবী ফয়েজ উল্লাহ ফয়েজ ও মাহমুদুল হাসান।

এর আগে গত ২৮ মার্চ ছয় মাসের জন্য এই স্থগিতাদেশ দিয়েছিলেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। একই সাথে রুলও জারি করেছিলেন আদালত। রুলে ওই বিজ্ঞপ্তি কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছিল। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার ও বাংলা বিভাগের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

Nagad

উল্লেখ্য, গত বছরের ১১ ডিসেম্বর পরীক্ষা ও প্রেজেন্টেশনের সময় ছাত্রীদের কানসহ মুখমণ্ডল খোলা রাখার জন্য বিজ্ঞপ্তি জারি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ। এরপর গত ১৯ ফেব্রুয়ারি ঢাবির তিন শিক্ষার্থীর পক্ষে আইনজীবী মো: ফয়জুল্লাহ ফয়েজ হাইকোর্টে রিট দায়ের করেন।

রিটে ওই বিজ্ঞপ্তি কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারির আর্জি জানানো হয়েছে। পাশাপাশি বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত চাওয়া হয়।

গত বছরের ১১ ডিসেম্বর ঢাবির বাংলা বিভাগের চেয়ারম্যানের স্বাক্ষরে ওই বিজ্ঞপ্তি জারি করা হয়।

সারাদিন/০৭ মে/এমবি