অবশেষে বিতর্কিত ‘কেরালা স্টোরি’ সিনেমার প্রদর্শনী বন্ধ

বিনোদন ডেস্কবিনোদন ডেস্ক
প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, মে ৮, ২০২৩

ছবি- সংগৃহীত

সুদীপ্ত সেন পরিচালিত বিতর্কিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’। গত ০৫ মে ভারতের দুই হাজার পর্দায় মুক্তি পেয়েছে বিতর্কিত এই সিনেমা। মুক্তির পর তামিলনাড়ুর প্রেক্ষাগৃহ থেকে সিনেমাটি নামিয়ে দেওয়া হয়েছে।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, রোববার (০৭ মে) তামিল নাড়ুর প্রেক্ষাগৃহ থেকে ‘দ্য কেরালা স্টোরি’ সিনেমা নামিয়ে দেওয়া হয়েছে। এদিন বিকালের শোয়ের জন্য অনলাইনে টিকিট বুক করতে গিয়ে ব্যর্থ হন বলে দাবি সিনেমাটির চিত্রনাট্যকারের।

আইন-শৃঙ্খলা বিঘ্নিত হতে পারে -এমন অজুহাতে তামিল নাড়ুতে সিনেমাটির প্রদর্শনী বন্ধ করেছে এই রাজ্যের থিয়েটার ওনার্স অ্যাসোসিয়েশন। পাশাপাশি তাদের দাবি, সিনেমাটি দেখতে দর্শক হলমুখী হচ্ছেন না।

সংগঠনটির সভাপতি এম সুব্রহ্মমণ্যম পিটিআইকে বলেন, “শুধু জাতীয় মাল্টিপ্লেক্স মূলত পিভিআরে সিনেমাটির কয়েকটি শো চলছিল। আইন-শৃঙ্খলার কথা মাথায় রেখে সেইগুলোতে না চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা ছাড়া শুক্র-শনিবার সেসব শো দেখতে তেমন দর্শকও হাজির হননি।”

সিনেমাটির ট্রেইলার মুক্তির পরই বিতর্ক গভীরভাবে দানা বাঁধে। অভিযোগ উঠে, কেরালা থেকে ৩২ হাজার নারী নিখোঁজ, যারা পরবর্তীতে জঙ্গিগোষ্ঠী আইসিসে যোগ দেন। এই সিনেমা মুক্তি পেলে কেরালায় ধর্ম নিরপেক্ষ পরিবেশ নষ্ট হতে পারে বলে মনে করেন রাজ্যটির মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

এই জন্য কেরালা সরকার এবং কংগ্রেসের পক্ষ থেকেও এই রাজ্যে সিনেমা মুক্তি না দেওয়ার আহ্বান জানানো হয়। পরবর্তীতে এটি আদালতে গড়ায়। কিন্তু আদালত এই মামলা খারিজ করে দেন।

Nagad

পরিচালক সুদীপ্তর দাবি, সিনেমাটিতে কেরালা কিংবা মুসলিমদের বিরুদ্ধে কোনো প্রসঙ্গ নেই। তাদের নিশানায় শুধু সন্ত্রাসবাদীরা আছেন।

সিনেমাটি মুক্তির আগে ভারতীয় গোয়েন্দা বাহিনী জানায়, তামিলনাড়ুতে সিনেমাটি মুক্তি পেলে, সংঘর্ষের ঘটনা ঘটতে পারে। এজন্য এ রাজ্যে বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়।

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি, সিদ্ধি আদানি।

সারাদিন/০৮ মে/এমবি