ভয়াবহ দাবানল মোকাবিলায় সামরিক সহায়তা চাইলো আলবার্টা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৩:৩৪ অপরাহ্ণ, মে ৯, ২০২৩

ছবি- সংগৃহীত

কানাডার আলবার্টা প্রদেশজুড়ে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। এই অবস্থায় গত শনিবার (০৬ মে) আলবার্টা প্রদেশে জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ। তবে দাবানল কেবলই বাড়ছে এবং বিভিন্ন স্থানে সেটি আরও ভয়াবহ আকার ধারণ করেছে।

এই পরিস্থিতিতে দাবানল মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের কাছে সামরিক সহায়তার অনুরোধ জানিয়েছে প্রদেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার (০৯ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এর আগে দুর্যোগময় এমন পরিস্থিতিটিকে ‘নজিরবিহীন’ হিসেবে উল্লেখ করেছিলেন স্থানীয় সরকার ও ক্ষমতাসীন ইউনাইটেড কনজারভেটিভ পার্টির (ইউসিপি) প্রধান ড্যানিয়েল স্মিথ।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, দাবানলের বিরুদ্ধে লড়াইয়ে কানাডার ফেডারেল সরকারের কাছে সামরিক সহায়তার অনুরোধ করেছে আলবার্টা প্রদেশ। স্থানীয় সময় সোমবার (০৮ মে) বিকেল পর্যন্ত আলবার্টা প্রদেশজুড়ে ৯৪টি দাবানল জ্বলছে। আর এর মধ্যে ২৭টি নিয়ন্ত্রণের বাইরে রয়েছে বলে মনে করা হচ্ছে। বিবিসি বলছে, দাবানল ভয়াবহ আকার ধারণ করায় ২৯ হাজারেরও বেশি মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে যেতে বলা হয়েছে।

সোমবার (০৮ মে) আলবার্টার প্রাদেশিক সরকারের প্রধান ড্যানিয়েল স্মিথ বলেন, তিনি প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সাথে কথা বলেছেন এবং ফেডারেল সরকারের কাছ থেকে সামরিক সহায়তাসহ দাবানল মোকাবিলায় অতিরিক্ত সাহায্য দেওয়ার অনুরোধ করেছেন।

Nagad

এক সংবাদ সম্মেলনে ড্যানিয়েল স্মিথ বলেন, “সহায়তা করার জন্য প্রয়োজনে সেনাবাহিনীকে পাঠানো হবে বলে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী ট্রুডো।”

সারাদিন/০৯ মে/এমবি