২০২৬ ফিফা বিশ্বকাপের লোগো উন্মোচন

খেলাধুলা ডেস্কখেলাধুলা ডেস্ক
প্রকাশিত: ২:২৪ অপরাহ্ণ, মে ১৮, ২০২৩

ছবি- সংগৃহীত

২০২৬ ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। আসন্ন এই আসরটির লোগো উন্মোচন করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা-ফিফা।

বুধবার (১৭ মে) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে এক জমকালো অনুষ্ঠানে ২০২৬ বিশ্বকাপের লোগো উন্মোচন করা হয়। লোগোটি প্রকাশ করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো এবং ব্রাজিলিয়ান ফুটবল গ্রেট রোনাল্ডো নাজারিও ডি লিমা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৬ বিশ্বকাপের লোগোটির মাঝে বিশ্বকাপের সোনালী ট্রফির ছবি বসানো। তার নিচে ‘২৬’ সালের বোল্ড ছাপ দেওয়া। এই প্রথমবার বিশ্বকাপের লোগোতে সোনালী ট্রফির ব্যবহার করা হয়েছে। অন্যান্য আসরে ট্রফির মূল ছবি নয়; অঙ্কিত কোনো ছবি ব্যবহার করা হতো।

২০২৬ বিশ্বকাপের লোগোটি ডিজাইন করেছেন ইতালির খ্যাতনামা গ্রাফিক ডিজাইনার লুসিও বসকার্দিন।

লোগো উন্মোচন অনুষ্ঠানে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেন, “এটি এমন একটি মুহূর্ত যখন তিনটি দেশ এবং একটি সমগ্র মহাদেশ সম্মিলিতভাবে বলে যে, আমরা বিশ্বকে স্বাগত জানাতে এবং সর্বকালের সর্ববৃহৎ ও সবচেয়ে বেশি দল নিয়ে ফিফা ওয়ার্ল্ডকাপ উপহার দিতে চলেছি।” তিনি আরও বলেন, “এই টুর্নামেন্ট আয়োজক দেশ এবং অংশগ্রহণ কারীদের ইতিহাসের পাতায় নাম লেখানোর সুযোগ করে দিচ্ছে।”

২০২৬ বিশ্বকাপে অংশ নেবে ৪৮ দল। ১৯৯৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ৩২ দল নিয়ে অনুষ্ঠিত হয়েছে
ফিফা বিশ্বকাপ।

Nagad

সারাদিন/১৮ মে/এমবি