খাবারের মাঝে পানি পান করলে কী হয়?

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৪১ অপরাহ্ণ, মে ১৮, ২০২৩

ছবি- সংগৃহীত

ছোটবেলা থেকেই অনেককে শেখানো হচ্ছে, খাবার খাওয়ার মাঝে পানি পান না করতে। আবার অনেকেই খাবার খাওয়ার মাঝে পানি পান করে থাকি। অনেকেই মনে করেন এটি অপরিহার্য। আসলে খাবার খাওয়ার সময় পানি পান করলে বা না করলে কি হয় তা আমাদের জানা প্রয়োজন।

খাবার খাওয়ার মাঝে পানি খাওয়ার কিছু গুণও আছে। ভারতীয় সংবাদমাধ্যম ‘আনন্দবাজার’ এক প্রতিবেদনে খাবার খেতে খেতে পানি পান করলে কী কী লাভ তা তুলে ধরেছে। এবার আসুন তা জেনে নেই-

এক. খাবার খেতে খেতে পানি খেলে খাদ্যনালীর ভিতরটি পিচ্ছিল হয়ে যায়। তাতে গ্যাসের সমস্যা কমে।

দুই. খাবার খাওয়ার সময়ে পানি খেলে টক্সিন বা অন্য দূষিত পদার্থ শরীর থেকে সহজে বেরিয়ে যায়। শরীর দূষণ মুক্ত হয়।

তিন. তবে খাওয়ার সময়ে পানি খাওয়ার সব চেয়ে বড় সুবিধা হলো, এতে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে।

চার. খাবার খাওয়ার সময়ে পানি খেলে পেট ভর্তি হয়ে যায়। ফলে বেশি খাবার খাওয়ার ইচ্ছা চলে যায়। তাতে ওজন নিয়ন্ত্রণে থাকে।

Nagad

অন্যদিকে বলা হয়েছে, খাবার খাওয়ার মাঝে পানি পানের অভ্যাস স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকারক। পুষ্টিবিদ কিরণ কুকেরজা ‘ইন্ডিয়া ডট কম’-এর এক সাক্ষাৎকারে খাবারের সাথে পানি পান করা থেকে বিরত থাকতে বলেছেন। এজন্য তিনি কয়েকটি কারণও শেয়ার করেছেন।

এক. হজমশক্তি দুর্বল করে: খাবারের সময় পানি পান করলে হজমের রস নিস্তেজ হয়ে যায়। এটি হজমশক্তিকে দুর্বল করে। হজম প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করে।

দুই. পুষ্টির শোষণ: খাবারের মাঝে পানি পান করলে হজমে ব্যাঘাত ঘটে। যার ফলে পুষ্টির শোষণ হ্রাস পায়।

তিন. শরীরের ভারসাম্যহীনতা: খাবারের সময় ঠাণ্ডা পানি পান করলে বাতের ব্যথা বেড়ে যায়। শরীরের ভারসাম্যকে ব্যাহত করে। যার ফলে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

চার. বিষাক্ত পদার্থ: খাবারের সময় পানি পান করলে হজম এনজাইমগুলো প্রভাবিত হয়। হজম প্রক্রিয়াকে ধীর করে ফেলে। এর ফলে অসম্পূর্ণ হজম বা অনুপযুক্ত বিপাকের কারণে শরীরে বিষাক্ত পদার্থ জমে থাকে। তাই শরীরের হাইড্রেশন বজায় রাখতে খাওয়ার কমপক্ষে ৪৫ মিনিট পরে পানি পান করুন।

সারাদিন/১৮ মে/এমবি