পরিবেশবান্ধব বাজি তৈরির ক্লাস্টার তৈরি করে দেবো: মমতা

সারাদিন ডেস্কসারাদিন ডেস্ক
প্রকাশিত: ৪:৫৩ অপরাহ্ণ, মে ২৭, ২০২৩

ছবি- সংগৃহীত

পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরে অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণে হতাহতের ঘটনায় প্রশাসনিক ব্যর্থতা ছিলো স্বীকার করে সবার কাছে ক্ষমা চেয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

শনিবার (২৭ মে) নিজ হাতে ভুক্তভোগী পরিবারগুলোর সসদ্যদের হাতে আর্থিক ক্ষতিপূরণের চেক ও চাকরির নিয়োগপত্র তুলে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

এ সময় মমতা ব্যানার্জী বলেন, এই ঘটনায় আমাদের চোখ খুলে গেছে। আগামী দুই মাসের মধ্যে রিপোর্ট আসবে। অবৈধ বাজি কারখানায় কাজ করে কারও যেন জীবন নষ্ট না হয়, সেদিকে খেয়াল রাখা হবে। আমরা পরিবেশবান্ধব বাজি তৈরির জন্য ক্লাস্টার তৈরি করে দেবো। জনবহুল এলাকার বাইরে হবে এই ক্লাস্টার।

মুখ্যমন্ত্রী মমতা বলেন, মানুষ চলে গেলে তার পরিবার পড়ে থাকে। এসব নিয়ে অনেকেই রাজনীতির জলঘোলা করেছে। আমি মানবিক সাহায্যের হাত বাড়াতে এসেছি, রাজনীতি করতে নয়। তিনি আরও বলেন, নিহতদের পরিবারগুলোকে আড়াই লাখ রুপি করে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে এবং প্রতি পরিবারে একটি করে হোমগার্ডের চাকরি দেওয়া হচ্ছে।

মমতা ব্যানার্জী বলেন, রাজ্যের পুলিশ অত্যন্ত দক্ষতার সাথে কাজ করেছে। এই বাজি কারখানায় বিস্ফোরণের মূলহোতা উড়িষ্যার কটকে একটি নার্সিংহোমে নামবদল করে ছিল। সেখানে আমাদের পুলিশ পৌঁছে গিয়েছিল। তাকে গ্রেপ্তারও করেছিল। কিন্তু দুর্ভাগ্য, কিছু বলার আগেই মৃত্যু হয় তার!

উল্লেখ্য, গত ১৬ মে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরের এগরায় একটি অবৈধ বাজি কারখানায় বিস্ফোরণে ১১ জন নিহত হন। সিআইডি তদন্তে উঠে আসে, অবৈধ বাজি কারখানার মালিক কৃষ্ণপদ বাগ ওরফে ভানু বাগ আহত হয়ে পশ্চিমবঙ্গের পার্শ্ববর্তী রাজ্য উড়িষ্যায় পালিয়ে গিয়ে ভুয়া আধার কার্ড (পরিচয়পত্র) ব্যবহার করে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হন। পরে সেখানেই তার মৃত্যু হয়।

Nagad

সারাদিন/২৭ মে/এমবি